আবাসন সংকট দূরীকরণে গণরুমে আসছে দ্বিতল শয্যা

প্রকাশিত: ৫:৫২ পূর্বাহ্ণ, অক্টোবর ২, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠনগুলোর নিয়ন্ত্রণাধীন গণরুমগুলোকে ‘বন্ধুরুম’ হিসেবে আখ্যা দেওয়ার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া এসব গণরুমে দ্বিতল শয্যা স্থাপন করতে উদ্যোগ নেওয়া হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং হল প্রশাসনের যৌথ উদ্যোগে বাঙ্কবেড বসানোর কাজ সম্পন্ন করা হবে। ডাকসুর অনুরোধের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শেষ হয়ে যাওয়া শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হবে। বিভাগীয় সেমিনারগুলো বর্তমান সময়ের চাইতে অতিরিক্ত ৩ ঘণ্টা চালু রাখতে উদ্যোগ নেবে প্রশাসন। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রভোস্ট কমিটির সভায় এসব বিষয়ে আলোচনা হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের একটি সূত্র এ তথ্য জানায়।

 

সূত্রটি জানায়, গত বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাহী সভায় গণরুমগুলোকে ‘বন্ধুরুম’ হিসেবে আখ্যা এবং এসব পর্যাপ্ত দ্বিতল শয্যা, ক্যাবিনেট, পৃথক পাঠকক্ষ তৈরির অনুরোধ জানায়। ঐ সভায় আবাসন সমস্যা নিয়েও আলোচনা হয়। ডাকসুর অনুরোধের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে পরবর্তী প্রভোস্ট কমিটির মিটিং এ এসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আবাসনের সুযোগের পাশাপাশি শিক্ষা কার্যক্রমকে ত্বরান্বিত করতে এবং শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ বাড়ানোর চিন্তা করছে বর্তমান প্রশাসন। শিক্ষার্থীরা যাতে পড়াশোনার জন্য যথেষ্ট সময় পায় সেজন্য বিভাগীয় সেমিনারগুলো পূর্বের চাইতে আরো ৩ ঘণ্টা অতিরিক্ত খোলা রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রভোস্ট কমিটির আহ্বায়ক ও বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভুঁইয়া বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের যে সকল রুমে ধারণক্ষমতার অতিরিক্ত শিক্ষার্থী অবস্থান করে সেখানে আমরা দ্বিতল শয্যা বসানোর সিদ্ধান্ত নিয়েছি। হল প্রশাসনগুলো তাদের সুবিধা অনুযায়ী ব্যবস্থা নিবে।

 

বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকট দূর করতে সাবেক ছাত্রদের হল ছাড়তে নির্দেশ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। আদেশ অমান্য করলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি। এসব সিদ্ধান্তের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জানান, গত প্রভোস্ট কমিটির সভায় আমরা একটা নীতিগত সিদ্ধান্ত নিয়েছিলাম। এবারের সভায় আমরা এ বিষয়ে আলোচনা করেছি। তবে আগামীতে এসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।