শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে প্রশংসায় ভাসছে রাবি প্রশাসন

প্রকাশিত: ১:৫০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২২

ট্রাকচাপায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসের ভিতরেই হিমেল নামে এক শিক্ষার্থী নিহতের ঘটনায় উত্তাল ছিল রাবি। তবে এ ঘটনার পর শিক্ষার্থীদের সব দাবি মেনে নিয়ে প্রশংসায় ভাসছে রাবি প্রশাসন।

বুধবার (২ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সাবাশ বাংলাদেশ চত্বরে শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে আন্দোলনরত শিক্ষার্থীদের সব দাবি মেনে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থীদের দাবিগুলো ছিল- নিহত হিমেলের পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ প্রদান, আহত শিক্ষার্থীর ব্যয়ভার বহন করা, হিমেলের নামে নির্মাণাধীন বিজ্ঞান ভবনের নামকরণ করা, রাস্তা মেরামতের পর ভবনের কাজ শুরু করা, বহিরাগতের প্রবেশে নিষেধাজ্ঞা জারি, কাজলা ও বিনোদপুর গেটে ফুটওভার ব্রিজ নির্মাণ, রাকসু নির্বাচন নিশ্চিত করা এবং বোটানিক্যাল গার্ডেনের ভেতর রাস্তা মেরামত করে কাজ চালু করা।

এসব দাবির সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন একাত্মতা পোষণ করে দাবি মেনে নেয়।

এরপর নিহত হিমেলের বন্ধু তানভির ইসতিয়াক তার ফেসবুকে লিখেছেন, আমি শহীদ শামসুজ্জোহা স্যারকে সরাসরি দেখিনি। তবে কাল থেকে আজ পর্যন্ত একজন তারেক নূর স্যারকে দেখেছি। শুরু থেকে স্যারকে সম্মুখভাগে ভূমিকা রাখতে দেখেছি। লাশ নিয়ো আসা, লাশ গোসল করানো, কবরে মাটি দেওয়া থেকে শুরু করে সব জায়গায় তাকে পেয়েছি। একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কতটা দায়িত্ববান হতে পারেন, তার সঙ্গে না থাকলে জানতাম না ৷

বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি লিখেছেন, একজন শিক্ষার্থী ট্রাকচাপায় ক্যাম্পাসের ভেতরে মারা গেছে। এটি ছোট বিষয় নয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল ক্যাম্পাস। প্রক্টর আসেনি, এমনকি প্রক্টরিয়াল বডির কেউ আসেনি। অবস্থা আরও বেগতিক। সে অবস্থা ফেস করতে একটু সময় লেগেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন যেভাবে শিক্ষার্থীদের ফেস করেছে, শিক্ষার্থীদের দাবিগুলোকে মেনে নিতে আগ্রহ দেখিয়েছে, এমনকি মেনেও নিয়েছে, এই পদক্ষেপটা প্রশংসার দাবি রাখে।