ছাত্র অধিকার পরিষদ কাউন্সিল: বিন ইয়ামিন সভাপতি ও আরিফ সাধারণ সম্পাদক নির্বাচিত

প্রকাশিত: ৪:০৮ পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০২১
বিন ইয়ামিন মোল্লা ও আরিফুল ইসলাম আদিব। ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে গড়ে ওঠা সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের প্রথম গণতান্ত্রিক উপায়ে কাউন্সিল সম্পন্ন হয়েছে। এতে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে সভাপতি পদে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি বিন ইয়ামিন মোল্লা, সাধারণ সম্পাদক পদে কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলাম আদিব এবং সাংগঠনিক সম্পাদক পদে ঢাকা মহানগরের সাবেক সমন্বয়ক মোল্যা রহমাতুল্লা নির্বাচিত হয়েছেন।

শনিবার (২৮ আগস্ট) রাতে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কমিটি ঘোষণা করেন সংগঠনটির যুগ্ম আহ্বায়ক ও প্রধান নির্বাচন কমিশনার মো.আবু হানিফ। এর আগে রাজধানীর বিজয়নগরে সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রথম কাউন্সিলের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক এই তিনটি পদে নির্বাচন হয়।

কেন্দ্রীয় সকল নেতা পদাধিকার বলে, পাশাপাশি বিশ্ববিদ্যালয়, মহানগর, জেলা ও সমমান কমিটিগুলোর সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক কাউন্সিলর হিসেবে ভোট দিয়েছেন বলে জানা গেছে। মোট জন ২৯৪ ভোটারের মধ্যে ২৪১ জন ভোট দিয়েছেন। যা মোট ভোটের ৮১ শতাংশেরও বেশি।

কাউন্সিলে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান খান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি বিন ইয়ামিন মোল্লা।

সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন শাকিলউজ্জামান, আরিফুল ইসলাম আদিব, হানিফ খান সজীব। এছাড়া সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন মোল্লা রহমতুল্লাহ, মাজহারুল ইসলাম, নাজমুল হাসান, এরশাদুল ইসলাম রোহাদ, নাজমুল করিম রিটু।

এ বিষয়ে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, ‘সভাপতি, সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক হিসেবে তিনজন কাউন্সিলে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছেন। এছাড়া ৩৮ জনকে মনোনীত করে ৪১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়েছে। গত কমিটির পাঁচজন সদস্যকে এই কমিটির উপদেষ্টা হিসেবে রাখা হয়েছে।’

কমিটির বাকী সদস্যরা হচ্ছেন সহ-সভাপতি মো. নাজমুল হুদা, তামান্না ফেরদৌস শিখা, ইমরান আল নাজির, প্রিয়ম আহমেদ, শাকিল আহমেদ, মো. শাকিল মিয়া, আশরাফুল হাসান তপু, তাহমিনা আক্তার। যুগ্ম সাধারণ সম্পাদক-আরিফুল ইসলাম আদিব, মো. মশিউর রহমান, রবিউল ইসলাম, নাজমুল হাসান সাব্বির হোসাইন, ফাতেমা তাসনিম, রুবেল মাহমুদ। কমিটির সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন মোল্যা রহমতুল্লাহ, সহ-সাংগঠনিক সম্পাদক সোহেল মৃধা, এরশাদুল ইসলাম মাজহারুল ইসলাম, নাজমুল করিম রিটু, মুনতাসির মাহমুদ। তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক রুদ্র মুহাম্মদ জিয়ান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এসএস আবিদ শিহাব, সংস্কৃতি বিষয়ক সম্পাদক রহমাতুল্লাহ, জনস্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সম্পাদক খোরশেদ আলম, সামাজিক যোগাযোগমাধ্যম বিষয়ক সম্পাদক নাঈমা ইসলাম, ক্রীড়া সম্পাদক জিহান মাহমুদ, ছাত্রী বিষয়ক সম্পাদক রোকেয়া জাভেদ মায়া, দপ্তর সম্পাদক তারিকুল ইসলাম প্রমুখ।

পাঁচ উপদেষ্টা হলেন ছাত্র অধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর, ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ খাঁন, সাবেক আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম-আহ্বায়ক ফারুক হাসান ও আব্দুজ জাহের।