সোহরাওয়ার্দী উদ্যান অথবা নয়াপল্টনে অনুমতি চাওয়া হয়েছে

‘গণতন্ত্র হত্যা দিবস’: দেশব্যাপী প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি

প্রকাশিত: ৩:০১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০১৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বার্ষিকীকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করবে বিএনপি। একই সঙ্গে ৩০ ডিসেম্বর ঢাকাসহ সারা দেশে প্রতিবাদ সমাবেশে ঘোষণা দিয়েছে দলটি। রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সোমবার দুপুরে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

 

রিজভী বলেন, ৩০ ডিসেম্বর গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে ঢাকাসহ সারা দেশে প্রতিবাদ সমাবেশ হবে। নেতাকর্মীরা সেদিন কালো ব্যাজ ধারণ করবেন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলীয় অফিসগুলোতে কালো পতাকা উত্তোলন করা হবে।

সেদিন ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান অথবা নয়াপল্টনে বিএনপি অফিসের সামনে সমাবেশ করার জন্য পুলিশের অনুমতি চাওয়া হয়েছে বলে জানান তিনি। খালেদা জিয়াকে কারারুদ্ধ রেখে বিনা চিকিৎসায় হত্যার চক্রান্ত করছে অভিযোগ করে বিএনপির এ নেতা বলেন, গুরুতর অসুস্থ দেশনেত্রীর কী চিকিৎসা হচ্ছে তা কেউ কিছুই জানতে পারছে না।

একে তো সরকারের পূর্বের মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত বদলে সরকারি দলের সমর্থক ডাক্তারদের দিয়ে তৈরি বানোয়াট রিপোর্ট আদালতে পেশ করা হয়েছে। তার ওপর বেগম জিয়ার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য তার ব্যক্তিগত চিকিৎসক ডাক্তার শামীম ও ডাক্তার মামুনকে অনুমতি দেয়া হচ্ছে না।

অর্থাৎ বিনা চিকিৎসায় তার জীবনকে বিপন্ন করার কলাকৌশল হচ্ছে কি না, এ জন্য জনগণ উদ্বিগ্ন। খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে এক ধরনের ‘মেডিকেল টেরোরিজম’ কায়েম করেছে সরকারের নির্দেশে বিএসএমএমইউ কর্তৃপক্ষ। এ সময় খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসার দাবি জানান তিনি।

আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল আশার আলো দেখাতে ব্যর্থ হয়েছে মন্তব্য করে রিজভী বলেন, খুন-গুম-হত্যা প্রতিহিংসাপরায়ণতার রাজনীতি কীভাবে বন্ধ হবে, এগুলো থেকে কীভাবে সরে আসবেন তার একটি ইঙ্গিত প্রত্যাশা করছিল জনগণ।

গোটা জাতির প্রত্যাশা ছিল, ২০১৪ সালের বিনা ভোটে সরকার গঠন ও ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের আগের রাতে ভোট ডাকাতির জন্য হয়তো বা তাদের অনুশোচনা হবে এবং গণতন্ত্র উত্তরণের একটা পথ দেখানো হবে। দেশের অর্থনৈতিক উন্নয়ন, সামাজিক উন্নয়ন, রাজনৈতিক সংকট উত্তরণের জন্য কোনো দিকনির্দেশনা থাকবে। কিন্তু জাতি চরমভাবে হতাশ হয়েছে।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি নূরুল হক নূরের ওপর হামলার নিন্দা জানান রিজভী।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, আবদুস সালাম, সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুদু, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন প্রমুখ।