এসএসসি ও সমমানে উত্তীর্ণ শিক্ষার্থীদের সঞ্চয়ের অভিনন্দন

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, জুন ১, ২০২০

দেশ ও জাতির আগামীদিনের কর্ণধার, দেশ চালনার ভবিষ্যৎ চালিকাশক্তি, দেশের মূল মেরুদণ্ড, আগামী দিনে দেশ ও জাতি যাদের মেধা ও প্রজ্ঞার মাধ্যমে সারা বিশ্বের মানচিত্রে বাংলাদেশ এবং বাঙালি জাতি এক অভূতপূর্ব সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে, সেই নব সফলতার প্রথম ধাপ এস.এস.সি ও সমমান অতিক্রম করার প্রচেষ্টায় উত্তীর্ণদের শুভেচ্ছা ও অভিনন্দন প্রকাশ করেছেন শিবগঞ্জ উপজেলা জাতীয় যুব সংহতির সুযোগ্য আহবায়ক ও উপজেলা কিন্ডারগার্টেন এসোসিয়েশন এর সভাপতি জনাব হুসাইন শরিফ সঞ্চয়।

রোববার ৩১ মে এসএসসি / সমমান পরিক্ষার ফলাফল ঘোষণার পরপরই দেশব্যাপী সকল কৃতকার্য ছাত্র-ছাত্রীদের শুভেচ্ছা জানান তিনি।

উল্লেখ্য,  এ বছর সারাদেশে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থী। পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। গতবছর ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গতবারের তুলনায় এবছর পাস ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি, শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। সারাদেশে ১০টি শিক্ষাবোর্ডের আওতায় এবারের এসএসসি পরীক্ষায় ৩ হাজার ৫১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ২৮ হাজার ৮৮৪ পরীক্ষার্থী অংশ নেয়।

মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষায় অংশ নেয় দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন। ছাত্রী অংশ নেয় এক লাখ ৪৭ হাজার ১১৬ জন। ছাত্রের তুলনায় ১২ হাজার ৯৭৮ জন বেশি। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষায় এক লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।