মার্চের প্রথম থেকে উপজেলা নির্বাচন: ইসি সচিব

প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৯

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন মার্চের প্রথম থেকে ধাপে ধাপে সম্পন্ন করবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে তফসিল। নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সোমবার (১৪ জানুয়ারি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান।

এছাড়া তিনি আরো জানান, জাতীয় সংসদের সংরক্ষিত আসনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে, ৩০ জানুয়ারির মধ্যে আমরা যখন জানতে পারবো, তারা কিভাবে নির্বাচন করবে, এরপর আমরা ১২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রণয়ন করবো। ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা হবে। বিস্তারিত তফসিলে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় জানা যাবে।

উপজেলা নির্বাচনের বিষয়ে ইসি সচিব বলেন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে। মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে বিভাগ অনুযায়ী ভোটগ্রহণ করা হবে। যেহেতু সামনে এসএসসি, এইচএসসি পরীক্ষা ও রমজান সেহেতু তিনটি বিষয় মাথায় রেখে প্রশাসনিক বিভাগ অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানে আমরা সব তথ্য-উপাত্ত সংগ্রহ করছি। আশা করছি, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বিস্তারিত তফসিল ঘোষণা করতে পারবো।

হেলালুদ্দীন আহমদ বলেন, প্রশাসনিক বিভাগ অনুযায়ী আগে-ভাগে যেসব বিভাগের উপজেলাগুলো মেয়াদ পূর্ণ করবে সেগুলো আগে অন্তর্ভুক্ত করা হবে। আর যেগুলো পরবর্তীকালে পূর্ণতা পাবে, সেগুলোতে গুচ্ছ আকারে পরবর্তীকালে নির্বাচন করবো। আমরা আশা করছি, আট বিভাগে চার ধাপে আর যেগুলো পরবর্তীতে মেয়াদপূর্ণ করবে, সেগুলো একসঙ্গে করবো। ২০১৪ সালের চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন সাত ধাপে সম্পন্ন করেছিল নির্বাচন কমিশন।