নওগাঁয় বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন

চম্পক কুমার চম্পক কুমার

জেলা প্রতিনিধি, নওগাঁ

প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২০

মুজিববর্ষ উপলক্ষ্যে সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে নওগাঁয় বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার সকালে সদর উপজেলার আরজী পশ্চিম শেরপুরের আব্বাছ গার্ডেনে স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক সংগঠন “৩১৩ ভলেন্টিয়ার গ্রুপ” এর আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে এক অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপী এই কর্মসূচির উদ্বোধন করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম রফিক।

৩১৩ ভলেন্টিয়ার গ্রুপের মহাপরিচালক সাবেক সেনা সদস্য ডাঃ আলহাজ্ব মোঃ ইমদাদুল হকের সভাপতি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল আই এর জেলা প্রতিনিধি কায়েস উদ্দিন, বীরমুক্তিযোদ্ধা হাফিজুর রহমান খাঁন, জেলা ট্রাক পরিবহন মালিক গ্রুপের সভাপতি আলহাজ্ব সালাউদ্দিন খাঁন টিপু প্রমুখ।

অনুষ্ঠান শেষে বৃক্ষরোপন করার মাধ্যমে মাসব্যাপী এই বৃক্ষরোপন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এছাড়াও অনুষ্ঠানে আনুষ্ঠানিক ভাবে ৩১৩ ভলেন্টিয়ার গ্রুপের কার্যক্রমেরও উদ্বোধন করা হয়।

ডাঃ আলহাজ্ব মোঃ ইমদাদুল হক বলেন, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় গাছপালার ভূমিকা অপরিসীম। গাছপালা ও বনভূমি আমাদের জন্য যে ভাবে অক্সিজেন সরবরাহ করে ঠিক তেমনি ভাবে প্রাকৃতিক দুর্যোগের কবল থেকেও পরিবেশকে রক্ষা করে। গাছপালা ও বনভূমি ছাড়া মানুষ ও অন্যান্য প্রাণীর জীবনধারণ অসম্ভব। যথেষ্ট পরিমাণে গাছপালা ও বনভূমি না থাকলে পরিবেশ হবে উষ্ণ, পৃথিবী হবে মরুভূমি-ধূলিকাময়। এতে পরিবেশ হবে বিপন্ন। তাই স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে বৃক্ষ রোপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী প্রজন্মকে একটি সবুজ ও শান্তিপূর্ন পৃথিবী উপহার দেওয়ার লক্ষ্যে শুধু সংগঠনই নয় ব্যক্তি উদ্যোগে যার যেখানে সুযোগ আছে সেখানেই একটি-দুটি করে ফলদ, ভেষজ ও বনজ বৃক্ষরোপন করা উচিত।