গাজীপুরে বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, মে ৭, ২০২০
ফাইল ছবি

গাজীপুর মহানগরীর বাসন মেট্রোপলিটন থানার হক মার্কেট এলাকায় ভারনিকা অ্যাপায়ারেলস লিমিটেড নামে একটি রপ্তানিমূখী পোশাক কারখানায় তিন মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিকেরা।

 

বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দুই শতাধিক পোশাক শ্রমিক বিক্ষোভ করেন।

বেতন না দিয়ে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদ ও গত তিন মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ কর্মসুচি পালন করেন তারা।

ওই কারখানার শ্রমিক সাইফুল ইসলাম,স্বপন মিয়া,মানজুরুল ইসলাম,আমেনা বেগম ও সানজিদা আক্তার অভিযোগ করে বলেন, আমরা ছেলে মেয়ে নিয়ে না খেয়ে মরে যাব। ত্রাণ সহযোগিতাও পাচ্ছি না। তিন মাস যাবত বেতন ও পাচ্ছি না। মালিক ও প্রশাসনের মিথ্যে আশ্বাসের ‘বলির পাঁঠা’ হয়ে গেছি। মালিক পক্ষের কাউকে পাওয়া যাচ্ছে না ফোন বন্ধ করে রেখেছে।

৭-৮ বার বেতন দেয়ার প্রতিশ্রুতি দিয়েও বেতন দিচ্ছেনা কারখানা কর্তৃপক্ষ। নোটিশ বোর্ডে তারিখ পরিবর্তন করে বার বার টানিয়ে দেয়া হচ্ছে বেতন দেয়ার তারিখ। বিকাশে বেতন দিবে বলে দেয় নি। আমরা বেতন চাইতে গেলে থানার পুলিশ এসে দিয়ে যায় মিথ্যে আশ্বাস।

বাসন থানায় মালিকের বিরুদ্ধে জিডি করতে গেলে পুলিশ নানা অজুহাতে আমাদেরকে ফিরিয়ে দেয়। লক ডাউনে পরে বেতন না পেয়ে আমরা দুর্বিসহ জীবন কাটাচ্ছি।

থানায় জিডি না নেয়ার ব্যাপারে জানতে চাইলে বাসন মেট্রোপলিটন থানার সাব-ইন্সপেক্টর (এস আই) হুমায়ুন কবির জানান, ওসি স্যার বললে জিডি নেয়া হবে। তাছাড়া বিক্ষোভরত পোশাক শ্রমিকদের শান্ত করতে কারখানা গিয়ে মালিকের সঙ্গে কথা বলেছি। উনি একদিনের সময় চেয়েছে তাই আমরা একটু অপেক্ষা করছি।