গণতন্ত্র পুনরুদ্ধারে মাঠে থাকার ঘোষণা ছাত্রদলের

প্রকাশিত: ১০:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০১৮

স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন আজ মাঠে থাকার ঘোষণা দিয়েছে বিএনপির ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। এ দিন সকল পর্যায়ের নেতাকর্মীদের ভোটের শুরু থেকে শেষ পর্যন্ত কেন্দ্র পাহারা দেয়ার আহ্বানও জানিয়েছে সংগঠনটি।

ছাত্রদলের সব পর্যায়ে নেতাকর্মীদের ভোটের দিন সকালে স্ব-স্ব কেন্দ্রে উপস্থিত থেকে সাধারণ ভোটারদের ভোটদানে উৎসাহিত করার আহ্বান জানিয়ে বিবৃতিতে তারা বলেন, আওয়ামী সন্ত্রাসীরা ভোটকেন্দ্রে কোনো প্রকার বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করলে সংশ্লিষ্ট প্রশাসন ও সেনাবাহিনীকে অবহিত করে কেন্দ্রের নিরাপত্তা সুরক্ষিত করতে হবে।

তারা বলেন, ভোটকেন্দ্রে যাতে আওয়ামী লীগ ও ভোটের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা কোনো নির্দিষ্ট মার্কায় অনুরক্ত হয়ে জালভোটের মহোৎসব চালাতে না পারে তার জন্য প্রতিরোধ গড়ে তুলতে হবে। এছাড়াও ভোট প্রদান শেষে ভোটকেন্দ্রে উপস্থিত থেকে ভোট গণনাপূর্বক ফলাফলের কপি বুঝে নিতে হবে।

তারা বলেন, ৫২ থেকে ৯০ প্রতিটি আন্দোলন-সংগ্রামে এদেশের ছাত্রদের ভূমিকা ছিল স্মরণীয়। ৩০ তারিখ বিজয়ের মধ্য দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা হলে মুক্তি পাবেন দেশনেত্রী খালেদা জিয়া। জনতার মাঝে ফিরে আসবেন তারেক রহমান। মুক্তি পাবে গণতন্ত্র, ভোটের অধিকার পুনঃপ্রতিষ্ঠা হবে। বেকারত্ব থেকে মুক্তি পাবে তরুণ সমাজ, দখলমুক্ত হবে আমাদের প্রিয় ক্যাম্পাসগুলো। চাকরিক্ষেত্রে বৈষম্যমূলক কোটা পদ্ধতি সংস্কার করা হবে, প্রশ্নপত্র ফাঁসের মহামারি বন্ধ হবে।

বিবৃতিতে তারা আরও বলেন, দেশের এই ক্রান্তিকালে ছাত্রসমাজকে অবশ্যই এগিয়ে আসতে হবে। অন্যথায় বর্তমানের মতোই এ দেশে গণতন্ত্র স্বৈরশাসকের বুটের তলায় হারিয়ে যাবে। যদিও এই ফ্যাসিবাদী সরকার ইতিমধ্যে তাদের ক্যাডার বাহিনী ও প্রশাসন যন্ত্রকে ব্যবহার করে নির্বাচনকে কলঙ্কিত করে ফেলেছেন। তবুও ৩০ তারিখ (আজ) ভোটাধিকার প্রয়োগ করে দেশে আবার গণতন্ত্র প্রতিষ্ঠায় সবাইকে ভূমিকা রাখতে হবে।

তারা বলেন, জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিটি নেতাকর্মী তাদের গুম হয়ে যাওয়া, ক্রসফায়ারে শহীদ সহযোদ্ধা আর আওয়ামী নির্যাতনের নির্মমভাবে আহত সহযোগীদের কথা মাথায় রেখে ইস্পাত কঠিন মনোবল নিয়ে ভোটকেন্দ্রে অবস্থান নিশ্চিত করবে।

বিবৃতিতে তারা আশা করেন, বাংলাদেশের তরুণ সমাজ তথা আপামর জনগণ ভোটের দিন ব্যালটের মাধ্যমে তাদের জনরায় প্রকাশ করার সুযোগ পাবে।