নির্বাচন নিয়ে কমনওয়েলথের বিবৃতি

প্রকাশিত: ১১:৪০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০১৮
কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। ফাইল ছবি

টাইমস বিডি অনলাইন : অবাধ, নিরপেক্ষ, স্বাভাবিক ও অংশগ্রহণমূলক নির্বাচনী পরিবেশে ভোটারদের ভোটদানের সুযোগ দিতে বাংলাদেশ সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে কমনওয়েলথ।

জাতীয় নির্বাচনে অংশ নিতে প্রস্তুত বাংলাদেশের জনগণের জন্য শুভ কামনা জানিয়েছেন কমনওয়েলথ মহাসচিব।

সম্প্রতি বাংলাদেশ সফরে এসে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দলগুলোর সঙ্গে বৈঠক করেন প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। তবে বিবৃতিতে গত কয়েক সপ্তাহের নির্বাচনী সহিংসতা এবং রাজনৈতিক দলগুলোর প্রার্থী ও সমর্থকদের হয়রানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

হুমকি এবং ভয়মুক্ত রাজনৈতিক ভোটবান্ধব পরিবেশ তৈরির ওপর গুরুত্বারোপ করেছেন কমনওয়েলথের মহাসচিব। নির্বাচনী প্রক্রিয়ায় সব রাজনৈতিক দল এবং পক্ষকে শান্তিপূর্ণভাবে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

নির্বাচন পর্যবেক্ষণ করতে ইতিমধ্যে সিনিয়র দুই সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশে পাঠিয়েছেন কমনওয়েলথ মহাসচিব।

নির্বাচন কমিশনের পাশাপাশি ঢাকায় কমনওয়েলথের আন্তর্জাতিক অংশীদার এবং রাজনৈতিক বিভিন্ন পক্ষ ও অংশীদারদের সঙ্গে সাক্ষাৎ করবেন তারা।

বিবৃতিতে প্যাট্রিসিয়া বলেছেন, ‘বাংলাদেশের জনগণকে তাদের জাতীয় গণতান্ত্রিক প্রক্রিয়া ও প্রতিষ্ঠানগুলোতে অবাধ এবং শক্তিশালী অংশগ্রহণের অনুমতি দেয়া উচিত।’

সারা দেশে ২৯৯ আসনে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার মধ্যে রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সারাদেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।