শিশুদের অনলাইন নিরাপত্তায় সচেতন হতে হবে অভিভাবকদের

প্রকাশিত: ৪:৫৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০১৯
শিশুদের অনলাইন নিরাপত্তা: অভিভাবকদেরও সচেতন হতে হবে। প্রতীকী ছবি

দেশে অন্তত ৩২ শতাংশ শিশু অনলাইনে পীড়নের শিকার- জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের এক জরিপে উঠে এসেছে বিষয়টি। ‘বাংলাদেশের শিশুদের অনলাইন নিরাপত্তা’ শীর্ষক জরিপটিতে স্কুল, কলেজ ও মাদ্রাসায় পড়ুয়া ১০ থেকে ১৭ বছর বয়সী ১ হাজার ২৮১ শিশুকে অন্তর্ভুক্ত করা হয়- যাদের ৩২ শতাংশ নানাভাবে সহিংসতা, উৎপীড়ন ও ভয়ভীতির শিকার হয়েছে। তবে সবচেয়ে বড় হুমকি পর্নোগ্রাফি।

বলার অপেক্ষা রাখে না, এ বয়সের শিশুদের ভালোমন্দ পার্থক্য করার বোধ তৈরি না হওয়ার কারণে তারা যে কোনো ধরনের লোভে পড়ে নিজেদের হুমকির মুখে ফেলতে পারে, এমনকি নিজের অজান্তে অভিভাবক ও আত্মীয়স্বজনদের জন্যও তৈরি করতে পারে ফাঁদ। এমন নজির বিভিন্ন সময় দেখা গেছে। সুতরাং শিশুদের ডিজিটাল জগতে প্রবেশের ক্ষেত্রে অভিভাবকদের সচেতন হওয়ার বিকল্প নেই।

উদ্বেগের বিষয় হল, অনলাইনে ৭০ শতাংশ শিশুই অপরিচিতদের বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করে এবং ১৪ শতাংশ অপরিচিতদের সঙ্গে বন্ধুত্ব হওয়ার পরপর দেখা করতেও যায়। এতে করে তাদের নিরাপত্তা ঝুঁকি বাড়ছে। শুধু তাই নয়, জঙ্গি মতাদর্শের মতো গুরুতর বিষয়েও শিশুদের জড়িয়ে পড়তে দেখা গেছে। শিশুরা নানা ক্ষেত্রে সহিংসতার শিকার হওয়ার পাশাপাশি অহেতুক জিম্মি হয়ে প্রাণঘাতীমূলক পরিস্থিতিতে পড়ছে অহরহ।