ভর্তিচ্ছুদের যাবতীয় তথ্য দিতে ‘এডুবোট’ চালু ছাত্র অধিকার পরিষদের

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য শিক্ষার্থীদের নিকট পর্যায়ে পৌঁছে দেবার লক্ষ্যে অনলাইন সেবা  ‘EduBot’ চালু করেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাত ৮.১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সভাকক্ষে  ডাকসুর ভিপি নুরুল হক নুর এই সেবা উদ্বোধন করেন।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সার্বিক সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আকরাম হুসাইনের মূল উদ্যোগে এই Edubot তৈরি করা হয়েছে। তথ্য বিজ্ঞানও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শেখ এমিলি জামাল,আরবি ভাষা ও সাহিত্য বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইসরাফিল হোসাইন এবং মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ হিল বাকী সহযোগী উদ্যোক্তা হিসেবে ছিলেন।

মূল উদ্দোক্তা আকরাম হুসাইন টাইমস বিডি ২৪ কে জানান,

EduBot’ হলো কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন একটি ম্যাসেঞ্জার চ্যাটিিং  পদ্ধতি। ভর্তির যাবতীয় সকল তথ্য দিবে এই EduBot.

পরীক্ষার সময়সূচি, আসনবিন্যাস, ফলাফল, ভর্তি প্রক্রিয়া, বিষয় পরিচিতি, জরুরি সহায়তা, কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ের সঙ্গে যোগাযোগ এবং ভর্তি সংক্রান্ত যে কোনো ধরনের প্রশ্নের উত্তর তাৎক্ষণিকভাবে প্রদান করবে বলে জানান সংগঠনের নেতৃবৃন্দ।

আপাতত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি ও আসন বিন্যাসসহ পরীক্ষা কেন্দ্রেরপরিচিতি সংক্রান্ত প্রশ্নের উত্তর দেবে  ‘EduBot’। পর্যায়ক্রমে বিষয় পরিচিতিসহ ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্যের কাজ সংযোজন করা হবে বলে জানান বটটির উদ্যোক্তা ও পৃষ্ঠপোষকরা।

 

EduBot’ উদ্বোধন অনুষ্ঠান কালে উদ্যোক্তাবৃন্দ সহ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল-মামুন, যুগ্ম আহ্বায়ক সোহরাব হোসেন,ফারুক হাসান, বিন ইয়ামিন মোল্লা এবং সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম ও আইন বিভাগের শিক্ষার্থী সালেহ উদ্দিন সিফাত প্রমুখ উপস্থিত ছিলেন।