শিবগঞ্জে সরকারি লীজকৃত পুকুর জবর দখল, থানায় অভিযোগ

আব্দুর রহমান আব্দুর রহমান

শিবগঞ্জ উপজেলা প্রতিনিধি

প্রকাশিত: ১:২৮ পূর্বাহ্ণ, এপ্রিল ১৮, ২০২০

শিবগঞ্জ উপজেলার পিরব ইউপির সিদ্দিপুর গ্রামে সরকারি লীজকৃত পুকুর জোর পূর্বক জবর দখল করার ঘটনায় ১২ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করার খবর পাওয়া গেছে।

অভিযোগ ও স্থানীয় একাধিক সুত্রে জানা গেছে, পিরব ইউপির আশরাফপুর মোল্লাপাড়া মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ এর নামে লীজকৃত মৌজাঃ সিদ্দিপুর দাগ নং-৩৯৯, পরিমান ১.৭৪ একর সরকারি জলমহল বাংলা ১৪২৬-১৪২৮ সাল পর্যন্ত সরকারি বিধি মোতাবেক মৎস্য চাষের জন্য উপরে উল্লেখিত সমিতির নামে ডিসিআর প্রাপ্ত হয়।

উক্ত পুকুরে আশরাফপুর মোল্লাপাড়া মৎস্যজীবি সমবায় সমিতি কর্তৃক চাষবাদের জন্য বিগত এক বছর পূর্বে বিভিন্ন প্রজাতীর পোনা মাছ অবমুক্ত করে চাষ করাকালে গত ০২/০৪/২০২০ ইং তারিখ বিকাল ৫ ঘটিকার সময় একই ইউপির মিজানুর রহমান সহ থানায় দায়ের কৃত অভিযোগে উল্লেখিত ১২ জন ও অজ্ঞাতনামা ৫/৭ জন বে-আইনি জনতার দলবদ্ধ হয়ে অনাধিকার প্রবেশ করে। এছাড়াও ০৫/০৪/২০২০ ইং তারিখ ভোর সাড়ে ৫ ঘটিকার সময় উক্ত বিবাদীগণ একই উদ্দেশ্যে আবার ওই পুকুরে বিভিন্ন প্রজাতীর প্রায় দুই লাধিক টাকার মাছ ধরে নিয়ে যায়। এ ঘটনায় তফিজুর ইসলাম বাদী হয়ে শিবগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এ ব্যাপারে ১৭ এপ্রিল সরেজমিনে গিয়ে দেখা যায়, আবারও মাছ ধরার উদ্দেশ্যে ওই পুকুরে জোর পূর্বক বৈদ্যুতিক সেচপাম্প বসিয়ে উক্ত পুকুরের পানি শুকানো হচ্ছে।

এ ব্যাপারে অভিযুক্ত মিজানুর রহমানের নিকট জানতে চাওয়া হলে তিনি জানান, স্থানীয় মসজিদ কমিটির নিকট থেকে ৩ বছরের জন্য লীজ নিয়েছেন। একই ঘটনায় আশরাফপুর মোল্লাপাড়া মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি তফিজুর ইসলাম জানান, সরকারি বিধি মোতাবেক রাজস্ব দিয়েও স্থানীয় প্রভাবশালীদের বে-আইনি প্রভাবে পুকুরটির দখল পাচ্ছিনা। তিনি আরোও জানান, অতিসত্তর পুকুরটির দখল পেতে সংশ্লিষ্ট কর্তৃপরে হস্তপে কামনা করছি।