রাজশাহী বোর্ডে এসএসসিতে পরীক্ষার্থী ২ লাখ

প্রকাশিত: ৫:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০১৯
এসএসসি ও সমমানের পরীক্ষা (ফাইল ছবি)

ডেস্ক রিপোর্ট: আগামী ২ ফেব্রুয়ারি থেকে সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এর মধ্যে শুধু রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে বিভাগের ৮ জেলা থেকে এবার পরীক্ষায় বসবে দুই লাখেরও বেশি শিক্ষার্থী।

তিনি জানান, রাজশাহী শিক্ষা বোর্ডে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন। এর মধ্যে ১ লাখ ৭ হাজার ৫৩২ জন ছাত্র ও ৯৭ হাজার ৫৪ জন ছাত্রী। তবে এবার নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮০ হাজার ৩০৩ জন। আর অনিয়মিত রয়েছেন ২৪ হাজার ৪৭ জন। এছাড়া মান উন্নয়নের জন্য আরও ২৩৬ জন এ পরীক্ষায় অংশ নিচ্ছে।

এসব পরীক্ষার্থীর মধ্যে ৯০ হাজার ৫১ জন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। মানবিকে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৫৯ জন। আর ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ২৭৬ জন।

বিভাগের ৮ জেলায় মোট ২৫৬টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে। এর মধ্যে সবচেয়ে বেশি কেন্দ্রের সংখ্যা রাজশাহীতে ৪৭টি। এছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১৫টি, নাটোরে ২৫টি, নওগাঁয় ৩৮টি, পাবনায় ৩১টি, সিরাজগঞ্জে ৪৩টি, বগুড়ায় ৪০টি এবং জয়পুরহাটে ১৭টি কেন্দ্র রয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক আনারুল হক প্রামানিক বলেন, এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণ করতে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এ জন্য বিভিন্ন কমিটির সঙ্গে নিয়মিত বৈঠক করা হয়েছে। দায়িত্বপ্রাপ্ত সকলকে বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া প্রশ্নফাঁস রোধেও তারা সতর্ক রয়েছেন। এ জন্য বন্ধ করে দেয়া হয়েছে সব কোচিং সেন্টার।