বগুড়ায় অসহায়দের একবেলা খাওয়াচ্ছে ‘ভিন্নদৃষ্টি’

মিরাজুল ইসলাম মিরাজুল ইসলাম

জেলা প্রতিনিধি, বগুড়া

প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০২০

করোনাভাইরাসের আতঙ্কে যখন পুরো শহর ফাঁকা। রেল স্টেশনের পাশে, বিভিন্ন সড়কের ফুটপাতে রাত কাটানো মানুষগুলো যখন দু’মুঠো ভাতের অভাবে ক্ষণ গুনছে। ঠিক সেই সময় সমাজের সুবিধা বঞ্চিত ও অসহায় মানুষদের মুখে খাবার তুলে দিচ্ছে বগুড়ার স্বেচ্ছাসেবী সংগঠন “ভিন্ন দৃষ্টি”।

গত মাসের ২৭ মার্চ থেকে সংগঠনের এক ঝাক তরুণ স্বেচ্ছাসেবীরা শহরের বিভিন্ন রাস্তা ঘাট ও ওলি গলিতে ঘুরে ঘুরে এ খাবার বিতরন করছেন। প্রতিদিন গড়ে অর্ধশতাধিক মানুষের হাতে পৌঁছে দেয়া হচ্ছে এক বেলার রান্না করা খাবার। কোনোদিন ভাত, ডাল সবজি আবার কোনো দিন খিচুড়ির প্যাকেট তুলে দেয়া দেয়া হচ্ছে অসহায় মানুষদের হাতে।

ভিন্ন দৃষ্টি’র প্রতিষ্ঠাতা তরুন স্বেচ্ছাসেবী রিংকু রায় অর্ক জানান, এইসব মানুষ গুলো বগুড়া শহরে ফুটপাতে বসবাস করেন। আবার কেউ ভিক্ষাবৃত্তি করে রাত কাটান রেল স্টেশনে। করোনা ভাইরাস সংক্রামন প্রতিরোধে সাধারন ছুটি ঘোষনা ছাড়াও হাট বাজার ব্যবসা প্রতিষ্ঠান সব বন্ধ হয়ে যাওয়ায় তারা অসহায় হয়ে পড়েছে। তাদের কথা চিন্তা করেই আমরা তাদের জন্য এ উদ্যোগ নিয়েছি।

সংগঠনটির সদস্য দ্বীপ পোদ্দার, সাজু ও অনিক জানান, এক দিন, দুই দিন করে টানা ১৭ দিন হয়ে গেলো। এই ১৭ দিনে কোনোদিন আমরা দিতে পেরেছি ৩৪ প্যাকেট কোনোদিন ৭২ প্যাকেট। যাদের ঘরে চাল চুলো নেই;তাদের কথা আমাদের অনেকেরই মাথায় নেই। ভিন্ন দৃষ্টি এর চিন্তা তাদের নিয়ে। অসহায়দের অধিকাংশই বৃদ্ধ, শারীরিক ও মানসিক প্রতিবন্ধী।তাই ছুটে যায় তাদের পাশে। চেষ্টা করি এক বেলার খাবার দিয়ে তাদের খুশি রাখতে।

এদিকে সংগঠনটির এমন কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছে জেলার সচেতন মহল।