ঘোড়াঘাটে ৩২ টি মন্ডপে চলছে দুর্গা পূজার প্রস্তুতি

সুলতান কবির সুলতান কবির

ঘোড়াঘাট উপজেলা প্রতিনিধি

প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

দিনাজপুরের ঘোড়াঘাটে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারর্দীয় দুর্গা পূজা। এ উপলক্ষে উপজেলার ৩২ টি পূজা মন্ডপে শেষ মূহুর্তের প্রস্তুতি চলছে।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) মহাষষ্ঠী তিথিতে বোধন ও দেবী বন্দনার মধ্যে দিয়ে দুর্গা পূজা আরম্ভ হবে। শেষ মুহূর্তে মৃৎশিল্পীরা এখন প্রতিমা রং তুলির আঁচড় সহ সাজ সজ্জায় ব্যস্ত সময় পার করছেন।

উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি কার্তিক সরকার ও সাধারণ সম্পাদক জগদীশ চক্রচর্তী বলেন, ৩২টি মন্ডপে শারদীয় দুর্গা পূজা উদযাপন হবে তার মধ্যে ৮ টি পূজা মন্ডপ কিছুটা ঝুঁকিপূর্ণ। ঝুঁকিপূর্ণ পূজা মন্ডপ গুলো হলো, রানীগঞ্জ বাজার, বড়গলি (আমবাগান), কাদিমনগর, ওসমানপুর, বলগাড়ী কইপাড়া, বুলাকীপুর, মরিচা, বিরাহিমপুর কাচারি পূজা মন্ডপ। ঘোড়াঘাট উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সাংবাদিক মনোরঞ্জন মোহন্ত ভুট্টু বলেন, এবার দুর্গা পূজা মন্ডপগুলোতে পুলিশ, আনসার, ভিডিপি, গ্রাম পুলিশ সর্বদা নিয়োজিত না থাকায় পূজা মন্ডপে কমিটির পক্ষে থেকে নিরাপত্তার জন্য স্বেচ্ছাসেবক গঠন করা হয়েছে। ইতোপূর্বে শারর্দীয় দুর্গা পূজা সুষ্ঠু, সু-শৃংখল শান্তিপূর্ণ ও স্বাস্থ্য বিধি মোতাবেক উদযাপন লক্ষ্যে উপজেলা প্রশাসন এবং থানা পুলিশ প্রস্তুতি মূলক সভা করেছেন।

দিনাজপুর -১ সাংসদ ও হিন্দু কল্যাণ ট্রাস্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান মনোরঞ্জন শীল গোপাল এমপি, প্রধানমন্ত্রীর প্রদত্ত অনুদানের চেক সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে তুলে দেন। দিনাজপুর-৬ সাংসদ শিবলী সাদিক এমপি , উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুর রাফে খন্দকার সাহানশা উপজেলার ৩২টি পূজা মন্ডপে আর্থিক সহযোগিতা করেছেন। অপর দিকে পৌর মেয়র আব্দুস সাত্তার মিলন পৌরসভায় ১২ টি পূজা মন্ডপে অনুদান প্রদান করেন।পূজা উদযাপন উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার রাফিউল আলম বলেন, করোনাভাইরাসের কারনে সামাজিক দুরত্ব বজায় রেখে ও স্বাস্থ্য বিধি মেনে পূজা উদযাপন হবে।পূজা চলাকালীন যে কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে দ্রূত আইনগত ব্যবস্থা নেওয়া হব।

ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) আজিম উদ্দিন বলেন, সনাতন ধর্মাবলম্বীদের জন্য শারর্দীয় দুর্গা পূজা শান্তিপূর্ণ ভাবে উদযাপনের লক্ষ্যে সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।