অবশেষে মা-বাবার কোলে রায়হান কবির

প্রকাশিত: ১০:০৩ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০২০

করোনা পরিস্থিতিতে অভিবাসীদের নিয়ে আল-জাজিরা টিভিতে সাক্ষাতকার দেয়া বাংলাদেশি নাগরিক রায়হান কবির (২৫) অবশেষে মালয়েশিয়া থেকে দেশে ফিরেছেন। শুক্রবার (১৫ আগস্ট) দিবাগত রাত দেড়টার দিকে তার বাবা শাহ আলম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট শুক্রবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর রায়হানকে রিসিভ করেছি। ছেলে এখন আমার কাছে। কোনো সমস্যা নেই, সে সুস্থ ও ভালো আছে।

শাহ আলম আরও বলেন, আমার ছেলেকে ফিরে পেতে আপনারা সাংবাদিকরা সবচেয়ে বেশি সহায়তা করেছেন। তাই আপনাদের প্রতি কৃতজ্ঞতা। তাকে ফিরে পেয়েছি এতেই খুশি। তার পাশে দাঁড়ানোর জন্য সবাইকে ধন্যবাদ।

গত ৩ জুলাই আল-জাজিরায় প্রচারিত ‘১০১ ইস্ট’ অনুষ্ঠানে ‘লকড আপ ইন মালয়েশিয়াস লকডাউন’ শিরোনামে ২৫ মিনিট ৫০ সেকেন্ডের ওই প্রতিবেদন প্রচারিত হয়। এতে করোনাভাইরাস মহামারিতে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে কথা বলেছিলেন রায়হান কবির।। এরপর ২৪ জুলাই তাকে গ্রেফতার করা হয়। ২৫ জুলাই তাকে ১৪ দিনের এবং পরে আবার নতুন করে ১৩ দিনের রিমান্ডে নেয়া হয়।

দেশটির সরকারি কর্মকর্তারা আল-জাজিরায় প্রচারিত রায়হানের বক্তব্যকে ‘ভুল, বিভ্রান্তিকর ও অন্যায্য’ বলে দাবি করেন। এ ঘটনায় পুলিশ আল-জাজিরার সাংবাদিকদের জিজ্ঞাসাবাদে তলবও করে। এর প্রেক্ষিতে মানবাধিকার সংগঠনগুলো অভিযোগ তোলে, মালয়েশিয়া সরকার গণমাধ্যমের প্রতি দমনমূলক আচরণ করছে।

রায়হানকে নিঃশর্ত মুক্তি দিতে মানবাধিকার সংগঠনগুলোর দাবির পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চায় তার পরিবার।

তবে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, ২৫ বছর বয়সী রায়হানকে বাংলাদেশে ফেরত পাঠানোর পাশাপাশি তাকে কালো তালিকাভুক্ত করা হবে। এর ফলে তিনি আর মালয়েশিয়ায় ঢুকতে পারবেন না। রায়হানের বাড়ি নারায়ণগঞ্জে।