বগুড়ায় করোনা শনাক্ত পরীক্ষা শুরু

মিরাজুল ইসলাম মিরাজুল ইসলাম

জেলা প্রতিনিধি, বগুড়া

প্রকাশিত: ৪:৩৫ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০২০

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে (শজিমেক) সোমবার পলিমার চেইন রি- অ্যাকশন (পিসিআর) ল্যাবের উদ্বোধন করা হয়েছে। ইতিমধ্যে প্রথম দিনেই ৪ জন রোগী করোনা সন্দেহ নিয়ে ল্যাবে এসেছে পরিক্ষা করাতে।

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) এর অধ্যক্ষ ডা.রেজাউল আলম জুয়েল বলেন,করোনা ভাইরাস বা কভিড-১৯ শনাক্তের জন্য পিসিআর ল্যাব প্রস্তুত। নমুনা পরীক্ষার জন্য ইতিমধ্যে ১০০৮ টি কিট, ৫শ’ পিপিই ও মাস্ক পাওয়া গেছে।এখানে প্রতিদিন কমপক্ষে ৯৬ টি নমুনা পরিক্ষা করা যাবে। ৪ ঘন্টার ভিতরে ফলাফল পাওয়া যাবে। এই ল্যাবের জন্য ১৭জন চিকিৎসক ও ১১জন টেকনোলজিষ্টকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।এখানে নমুনা পরীক্ষার পর তার রিপোর্ট পাঠানো হবে আইইডিসিআর এ। সেখান থেকে রিপোর্ট প্রকাশ করা হবে।

এদিকে গত রবিবার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) এর মাইক্রোবায়োলজি বিভাগের গবেষণাগারে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো পিসিআর মেশিন বসানোর কাজ শেষ হয়েছে।পরীক্ষাগারের জন্য প্রয়োজনীয় ঔষধ ও চিকিৎসা সরঞ্জাম এসে পৌছে।

এছাড়া শুধু বগুড়া নয় আশেপাশের প্রত্যেক জেলার মানুষের খুব দ্রুত সময়ে করোনা ভাইরাস পরিক্ষা করার সুযোগ সৃষ্টি হয়েছে। আগে বগুড়া সহ আশেপাশের জেলার রোগীদের করোনার নমুুনা পরীক্ষা সংগ্রহ করে বিশেষ ব্যবস্থায় রাজশাহী/রংপুর মেডিকেলের ল্যাবে পাঠানো হতো।