ন্যায্যমূল্যে ধান কিনতে সরকারকে আইনি নোটিশ

প্রকাশিত: ২:২২ পূর্বাহ্ণ, মে ২০, ২০১৯
কৃষকের কাছ থেকে সরাসরি ন্যায্যমূল্যে ধান কিনতে খাদ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের সচিব বরাবর একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

রোববার রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিমকোর্টের আইনজীবী ইমদাদুল হক সুমন এ নোটিশ পাঠান। আগামী তিন দিনের মধ্যে এই পদক্ষেপ নিতে ব্যর্থ হলে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে কৃষকের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান ক্রয় করা, চাল আমদানির অনুমতি বাতিল করা এবং চাল রফতানির অনুমতি দিতে পদক্ষেপ নিতে বলা হয়। পাশাপাশি কৃষকরা যেন ন্যায্যমূল্য পান, সে লক্ষ্যে একটি নীতিমালা তৈরি করতে সরকারকে উদ্যোগ নিতে বলা হয়েছে।

নোটিশ পাঠানো আইনজীবী বলেন, ‘দেশে ইরি-বোরোর বাম্পার ফলন হয়েছে। কিন্তু ধানের ন্যায্যমূল্য কৃষকরা পাচ্ছেন না। যে কারণে কৃষকরা ধান চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। ধানক্ষেতে আগুন দিচ্ছেন। আগামীতে ধান চাষ করবেন না বলেও কৃষকরা ঘোষণা দিচ্ছেন। কৃষকরা যদি এমন সিদ্ধান্ত নেন, তাহলে সেটি দেশের জন্য মঙ্গলজনক হবে না। এটি আমাদের জন্য অশনি সংকেত। এ থেকে উত্তরণের জন্য আমি এ নোটিশ পাঠিয়েছি।’

নোটিশে অতিদ্রুত সরকারের নির্ধারিত এক হাজার টাকা, ১১০০ টাকা ও ১২০০ টাকা মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে সরকার এবং সরকারের নির্ধারিত মিল কর্তৃপক্ষকে ধান কিনতে বলা হয়েছে।