৩৫ বাস্তবায়নে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

প্রকাশিত: ১২:৪৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৯

চাকরিতে যোগদানের বয়সমীমা ৩৫ করাসহ চারদফা দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের নেতারা। তারা হুঁশিয়ারি দিয়েছেন, এ সময়ের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে আমরণ অনশনে বসবেন।

রোববার (১৫ ডিসেম্বর) ১০তম দিনের কর্মসূচিতে তারা ঘোষণা দেন।

 

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে গত ১০ দিন ধরে গণ-অনশন করছেন চাকরিপ্রত্যাশীরা। রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের ব্যানারে তারা এই অনশন করছেন। গত ৬ ডিসেম্বর থেকে গণ-অনশন শুরু হয়েছে। গতকাল শনিবার তারা কালো ব্যাচ ধারণ করে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করেন।

অন্যদের মতো অনশন করছেন মুজাম্মেল মিয়াজী। রোববার জাগো নিউজকে তিনি বলেন, ‘গত ১০ দিন ধরে আমরা জাতীয় প্রেস ক্লাবের সামনে ফুটপাতে আন্দোলন চালিয়ে আসলেও এখন পর্যন্ত আমাদের চার দফা দাবি মেনে নেয়া হয়নি। চাকরিতে যোগদানের আশ্বাস ছাড়া আমরা ঘরে ফিরতে চাই না। এ কারণে আমরা বাধ্য হয়ে আমরণ অনশনে বসার সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেলে আমরা বিষয়টি তার কাছে তুলে ধরব।’

Gov-1

তিনি বলেন, ‘আগামী ৪৮ ঘণ্টার মধ্যে যদি আমাদের দাবি মেনে না নেয়া হয়, তাহলে আমরা সকলে মিলে জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন শুরু করব। জীবন চলে গেলে রাজপথে আমাদের জীবন যাবে, তবু দাবি আদায় ছাড়া বাড়ি ফিরব না।’

আন্দোলনকারীদের দাবিগুলো হলো-সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করা, অমানবিক আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকা করা, নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নিয়ে যাওয়া এবং ৩ থেকে ৬ মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করাসহ সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন।

এই আন্দোলনে ছাত্রকল্যাণ পরিষদের কেন্দ্রীয় সমন্বয়কের মধ্যে রয়েছেন রেশমা আক্তার, উজ্জ্বল সরকার, এস এ সজীব আহমেদ, মুসাদ্দেক আলী, দোলন বসাক, উজ্জ্বল কুমার, নাজিম উদ্দিন, জিয়াউর রহমান, পারভেজুর রহমান ও জিসান।