স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কওমি মাদরাসার প্রতিনিধিদের বৈঠক

প্রকাশিত: ১:৫১ পূর্বাহ্ণ, এপ্রিল ২৭, ২০২১

কওমি মাদরাসার সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করেছেন আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়া বাংলাদেশের নেতারা। বৈঠকের মাধ্যমে কওমি মাদরাসা সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যার সমাধান আসবে বলে আশাবাদ জানিয়েছেন তারা।

সোমবার (২৬ এপ্রিল) রাত ১০টার দিকে স্বরাষ্ট্রমন্ত্রীর ধানমন্ডির বাসায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীছাড়াও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান উপস্থিত ছিলেন।

অন্যদিকে হাইআতুল উলয়ার প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন- গওহরডাঙ্গা মাদরাসার মোহতামিম মুফতি রুহুল আমীন। তার সঙ্গে ছিলেন হাটহাজারী মাদরাসার মুফতি জসিমউদ্দিন ও আফতাব নগর মাদরাসার মুহতামিম মুফতি মোহাম্মদ আলী।

মুফতি রুহুল আমীনের পক্ষে তার খাদেম মাওলানা তাসনিম ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

তাসনিম জানান, অত্যন্ত সুন্দরভাবে স্বরাষ্ট্রমন্ত্রী ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রীর সঙ্গে হাইয়াতুল উলয়ার প্রতিনিধি দলের বৈঠক হয়েছে। দীর্ঘ আলোচনায় হাইয়াতুল উলয়ার নেতারা তাদের বিভিন্ন সমস্যা ও দাবির কথা তুলে ধরেছেন। তারা আশা করছেন, সব ধরনের সমস্যার সমাধান হবে।

এর আগে, রোববার (২৫ এপ্রিল) হাইআতুল উলয়ার এক সভা হয়। স্বাস্থ্যবিধি মেনে হিফজ ও মক্তব বিভাগ খুলে দেয়ার পাশাপাশি রমজান মাসের পর কওমি মাদরাসার শিক্ষা-কার্যক্রম চালুর জন্য সরকারের কাছে দাবি জানানোর সিদ্ধান্ত হয় ওই বৈঠকে। সাম্প্রতিক সময়ে কওমি মাদরাসার বেশকিছু নিরপরাধ শিক্ষক-শিক্ষার্থীকে গ্রেফতারের অভিযোগও রয়েছে হাইয়াতুল উলয়ার। তাদের মুক্তি ও সংশ্লিষ্টদের অযথা হয়রানি যেন না করা হয়, সেই দাবিও সরকারের কাছে তুলে ধরার সিদ্ধান্ত হয়।

হাইয়াতুল উলয়া সূত্র বলছে, রোববারের ওই সভা থেকে উঠে আসা বিষয়গুলোই তারা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থাপন করেছেন। লিখিত চিঠির মাধ্যমেও বিষয়গুলো মন্ত্রীকে অবগত করা হয়েছে।