রোহিঙ্গা সংকট সমাধানের প্রস্তাবে সায় দেবে না রাশিয়া

প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০১৮

টাইমস বিডি ডেস্ক : রোহিঙ্গা সংকটের সমাধানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব করা হলে তা সমর্থন করবে না রাশিয়া। রং দেশটি মনে করে, এ সংকট সমাধানে বাংলাদেশ-মিয়ানমার যে চুক্তি স্বাক্ষর করেছে, সেটি বাস্তবায়ন হওয়া উচিত।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে (বিআইআইএসএস) বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৪৭ বছর’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ-রাশিয়া ফ্রেন্ডশিপ সোসাইটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

সেমিনারে ইগন্যাটোভ বলেন, ‘ব্রিটেন প্রস্তাবিত রেজ্যুলেশনটি আমরা ১ শতাংশও সমর্থন করি না। তার পরও এটি গৃহীত হলেও মনে হয় না ভবিষ্যতে রোহিঙ্গা সমস্যার কোনো সমাধান হবে। এ বিষয়ে অনেক দেশের অনেক অবস্থান থাকলেও আমরা চীনের নীতিতে সমর্থন করি। মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করলে বিষয়টি দ্রুত সমাধান হবে না; বরং আরও বেশি সমস্যা তৈরি হবে বলে আমরা বিশ্বাস করি।’

রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশ-মিয়ানমার যে চুক্তি স্বাক্ষর করেছে, সেটি বাস্তবায়ন হওয়া উচিত বলে মন্তব্য করে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, ‘রাখাইনে সংঘটিত সহিংসতার সত্যিকারের অনুসন্ধান হওয়া উচিত। কিন্তু রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পূর্ণ ভিন্ন বিষয়।’