মুজিববর্ষের অনুষ্ঠানে অনলাইনে যোগ দেবেন মোদি

প্রকাশিত: ২:৩২ পূর্বাহ্ণ, মার্চ ১২, ২০২০

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৭ মার্চ ভিডিও কনফারেন্সে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি একটি ভিডিও বার্তা পাঠাবেন।

 

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা সে দেশে সফররত বাংলাদেশের মিডিয়া প্রতিনিধিদের বুধবার এ তথ্য জানান।

ভারত সফররত বাংলাদেশের ওই মিডিয়া প্রতিনিধি দলে ২০ সদস্য আছেন। তাদের সঙ্গে এ দিন ভারতের পররাষ্ট্র সচিব হায়দরাবাদে মধ্যাহ্নভোজ অনুষ্ঠানে যোগ দেন। এ সময় তিনি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি আরও জানায়, ভারত ১৫০টি অ্যাম্বুলেন্স বাংলাদেশকে দেবে। এর ১০০টি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাকিগুলো বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র সচিব আরও বলেন, এটি মোদির পক্ষ থেকে বাংলাদেশের জন্য একটি উপহার, যে বিষয়ে পরে তিনি আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

বাংলাদেশে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর, জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য গৃহীত বছরব্যাপী কর্মসূচি পুনঃনির্ধারণ করা হয়েছে।

১৭ মার্চ জাতীয় প্যারেড গ্রাউন্ডে নির্ধারিত বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে, তা পরে অনুষ্ঠিত হবে। ব্যাপক জনসমাগম এড়িয়ে অন্য কর্মসূচিগুলোও পর্যায়ক্রমে উদযাপিত হবে।

কর্মসূচি পুনঃনির্ধারণের পর সোমবার মোদির বাংলাদেশ সফরের স্থগিতাদেশের বিষয়টি নিশ্চিত করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার জানান, অনুষ্ঠানের নতুন তারিখগুলো আমাদেরকে পরে জানানো হবে বলে জানিয়েছে বাংলাদেশ সরকার। পরিস্থিতি বিবেচনায় নিয়ে করোনাভাইরাসের বিস্তার মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে কাজ করতে ভারত প্রস্তুত রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ১৭ মার্চ বাংলাদেশ সফরের কথা ছিল।