বছর শেষ হওয়ার আগেই করোনার টিকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ১১:৩৬ পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০২০

কোভিড-১৯ মহামারীর টিকা এ বছরের শেষ নাগাদ পাওয়া যেতে পারে বলে আশার কথা শুনিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

মহামারী নিয়ে বিশ্ব সংস্থাটির নির্বাহী পর্ষদের দুদিনের বৈঠকের সমাপণী ভাষণে স্থানীয় সময় মঙ্গলবার গেব্রিয়েসুস বলেন, টিকা আমাদের লাগবেই। এ বছরের মধ্যেই আমরা টিকা পেয়ে যেতে পারি, সেই আশা আছে।

করোনাভাইরাসের টিকা সহজলভ্য হওয়ার পর সমানভাবে এর বিতরণ নিশ্চিত করতে গেব্রিয়েসুস সব দেশের নেতাদেরকে ঐক্যবদ্ধ হওয়া এবং রাজনৈতিক প্রতিশ্রুতি দেয়ার আহ্বান জানিয়েছেন।

পরীক্ষা চলছে এমন ৯ টি টিকা ডব্লিউএইচও পরিচালিত ‘কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস’ (সিওভিএএক্স) ফ্যাসিলিটির আওতায় আসার পথে আছে। সিওভিএএক্স এর লক্ষ্য ২০২১ সালের শেষ নাগাদ ২শ’ কোটি ডোজ টিকা বিতরণ করা।

ডব্লিউএইচও প্রধান গেব্রিয়েসুস বলেন, উদ্ভাবনের পথে থাকা টিকা এবং অন্যান্য পণ্যের জন্য বিশেষত বিশ্বের নেতাদের কাছ থেকে রাজনৈতিক প্রতিশ্রুতি পাওয়া খুবই গুরুত্বপূর্ণ; বিশেষ করে টিকা সমানভাবে বিতরণের ক্ষেত্রে।

তিনি বলেন, এই মহামারীর বিরুদ্ধে লড়তে সর্বশক্তি কাজে লাগাতে হবে। এজন্য সবার মধ্যে একতা জরুরি। টিকা আবিষ্কারের পর এটি বিতরণে সবাইকে এগিয়ে আসতে হবে।

চীনের উহান থেকে করোনাভাইরাসের উত্থান। এটি এ পর্যন্ত বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এটিকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ পর্যন্ত এই মহামারীতে প্রায় ১০ লাখ ৫৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৬০ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ।