‘ফাইভ জি’র স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করা হবে : মোস্তাফা জব্বার

প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৯

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে দেশে ফাইভ জি (৫জি) প্রযুক্তি চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ-সংক্রান্ত নীতিমালা প্রণয়নে কাজ চলছে। এক্ষেত্রে স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনা করা হবে।

বুধবার (১৩ নভেম্বর) জাতীয় সংসদে বিএনপির সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানার লিখিত প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

 

মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, মোবাইল কমিউনিকেশনের সর্বশেষ সংস্কার হলো ৫জি প্রযুক্তি। ইতোমধ্যে কোরিয়া, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, ইংল্যান্ডসহ বেশকিছু দেশে এ প্রযুক্তি চালু হয়েছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য মমতা হেনা লাভলীর প্রশ্নের জবাবে তিনি বলেন, বেসরকারি মোবাইল অপারেটর গ্রামীণফোন লিমিটেড ও রবি আজিয়াটা লিমিটেডে প্রশাসক নিয়োগের প্রক্রিয়া চলমান।

মোবাইল কোম্পানির কাছ থেকে বকেয়া আদায়ে গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে মোস্তাফা জব্বার বলেন, লাইসেন্স বাতিল করা হবে মর্মে ওই মোবাইল অপারেট দুটিকে ইতোমধ্যে পত্র প্রদান করা হয়েছে। তাদের সব প্রকার এনওসি (ছাড়পত্র) প্রদান বন্ধ করা হয়েছে।

তিনি বলেন, সরকারি রাজস্ব নিশ্চিত করার লক্ষ্যে বিটিআরসি কর্তৃক মোবাইল অপারেটরসমূহ নিয়মিত অডিট করা হয়। ইতোমধ্যে গ্রামীণফোন ও রবির অডিট কার্যক্রম সম্পন্ন হয়েছে।

 

একই প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার জানান, রাষ্ট্রের অনাদায়ী বকেয়া পাওনা আদায়ে মোবাইল অপারেটর সিটিসেলের অপারেশন কার্যক্রম বন্ধ রয়েছে। এ বিষয়ে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের করা হয়েছে। মামলাগুলো বর্তমানে বিচারাধীন আছে।