প্লাজমা থেরাপির গবেষণার বিশ্ব স্বীকৃতি পেল বিএসএমএমইউ

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় কনভালেসেন্ট প্লাজমা থেরাপি কতটা কার্যকর ও নিরাপদ তা নির্ণয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চলমান গবেষণাটির আন্তর্জাতিকভাবে স্বীকৃতি মিলেছে। বিশ্ববিখ্যাত বিজ্ঞান সাময়িকী ‘নেচার’-এ বিশ্ববিদ্যালয়ের এ গবেষণার মুখপাত্রের বক্তব্য উল্লেখ করার মধ্য দিয়ে এটির বৈশ্বিকভাবে স্বীকৃতি পেল।

আজ বুধবার বিএসএমএমইউ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি বিশ্ববিখ্যাত বিজ্ঞান সাময়িকী ‘নেচার’র পক্ষ থেকে বিএসএমএমইউর কনভালাসেন্ট প্লাজমা থেরাপি বিষয়ে চলমান গবেষণার প্রধান গবেষক ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান এবং মুখপাত্র ডা. ফজলে রাব্বি চৌধুরীর সঙ্গে ইন্টারভিউর জন্য যোগাযোগ করা হয়।

কনভালেসেন্ট প্লাজমা থেরাপির চলমান গবেষণাসমূহের মধ্যে বিশ্বের মাত্র দুটি গবেষণা দলের কাছ থেকে সাময়িকীটি ইন্টারভিউয়ের মাধ্যমে মতামত গ্রহণ করে, যার মধ্যে বিএসএমএমইউর নেতৃত্বে দেশের পাঁচটি প্রতিষ্ঠানের ১১ সদস্যবিশিষ্ট গবেষক দলের পরিচালনাধীন গবেষণাটি অন্যতম।

‘নেচার’ নিউজের পক্ষ থেকে সিনিয়র রিপোর্টার হেইডি লেডফোড অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান এবং ডা. ফজলে রাব্বি চৌধুরীর সাক্ষাৎকার নেন। পরবর্তীতে ‘নেচার’ নিউজে গবেষক দলের মুখপাত্র ডা. ফজলে রাব্বি চৌধুরীর বরাতে চলমান গবেষণার বিভিন্ন পর্যবেক্ষণ বর্ণনা করা হয়।