নীরবতা ভাঙতেই ভারতের সাহায্যে নড়েচড়ে বসেছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ৯:৫৫ পূর্বাহ্ণ, এপ্রিল ২৭, ২০২১

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত ভারতে অক্সিজেনের অভাবে প্রতিদিন মারা যাচ্ছে বহু করোনা রোগী। হাসপাতালগুলোতে পা ফেলার জায়গা নেই। শ্মশানগুলোতে দিনরাত ২৪ ঘণ্টা জ্বলছে চিতার আগুন। তার ওপর টিকা তৈরির কাঁচামালও পাওয়া যাচ্ছিল না ঠিকভাবে- কারণ মার্কিন নিষেধাজ্ঞা। পুরোনো মিত্রের এমন করুণ পরিস্থিতিতে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র নীরব থাকায় অনেকে যেমন অবাক হয়েছেন, এ নিয়ে সমালোচনাও হয়েছে বেশ। কিন্তু শেষপর্যন্ত মন গলেছে বাইডেন প্রশাসনের। কাঁচামাল রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়া তো বটেই, তারা এবার ভারতে অক্সিজেন উৎপাদনের সরঞ্জাম, রেমডেসিভির ওষুধসহ সর্বাত্মক জরুরি সহায়তা পাঠাতে তোড়জোড় শুরু করেছে।

ভারতের সংকট নিয়ে অন্তত তিন দিন নীরব থাকার রোববার হোয়াইট হাউস ঘোষণা দেয়, তারা ভারতীয় টিকা উৎপাদনকারীদের কাছে জরুরিভিত্তিতে কাঁচামাল সরবরাহ করবে। পাশাপাশি দেশটিতে বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম এবং সুরক্ষা উপকরণও পাঠাবে।

এর পরপরই ‘পুরোনো বন্ধু’ ভারতের অতীত উপকারের কথা স্মরণ করে টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, মহামারির প্রথম দিকে আমাদের হাসপাতালগুলো চাপে পড়লে ভারত যেভাবে সহায়তা পাঠিয়েছিল, আমরাও প্রয়োজনের সময়ে তাদের সহায়তা করতে দৃঢ়প্রতিজ্ঞ।

 

শুধু তা-ই নয়, একদিন পরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে ফোনও করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এক বিবৃতিতে ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে, দুই নেতা টেলিফোনে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ভারতের প্রচেষ্টা নিয়ে কথা বলেছেন। টিকাদান, জরুরি ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম সরবাহের বিষয়ে আলোচনা হয়েছে তাদের মধ্যে।

ফোনালাপের বিষয়ে হোয়াইট হাউস বলেছে, ভারতে সম্প্রতি করোনা সংক্রমণ বৃদ্ধিতে ক্ষতিগ্রস্তদের জন্য দৃঢ় সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন… যুক্তরাষ্ট্র ভারতে অক্সিজেন সম্পর্কিত সরঞ্জাম, টিকার কাঁচামাল, চিকিৎসা উপকরণের মতো একগুচ্ছ জরুরি সহযোগিতা পাঠাচ্ছে।

এ বিষয়ে বাইডেনের মন্তব্য, ভারত আমাদের পাশে ছিল, আমরাও তাদের পাশে থাকব।

 

বাইডেন-মোদি ফোনালাপের পর যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তারাও জানিয়েছেন, ভারতে সাহায্য পাঠানোর প্রক্রিয়া দ্রুত এগোচ্ছে। মার্কিনিরা সিডিসির (যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র) মতো একটি টিমও ভারতে পাঠাবে বলে জানানো হয়েছে।

ভারতের সংকট কাটাতে ইতোমধ্যে তিনশটিরও বেশি অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে মার্কিন প্রশাসন। এই যন্ত্রটি বাতাস থেকে অক্সিজেন পৃথক করতে সক্ষম। রোববারই কনসেনট্রেটরগুলো নিউইয়র্ক থেকে ভারতের উদ্দেশে রওয়ানা হয়েছে বলে জানা গেছে। এয়ার ইন্ডিয়ার একটি কার্গো প্লেনে করে সেগুলো সোমবার দুপুরের দিকে দিল্লি পৌঁছানোর কথা রয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া