নির্বাচনী কাজে অংশ নেওয়া এমপিদের এলাকা ছাড়ার নির্দেশ

প্রকাশিত: ১১:৩৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২১

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে যেসব এলাকায় সংসদ সদস্যদের প্রচারণা বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণের প্রমাণ পাওয়া যাচ্ছে তাদের অবিলম্বে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে প্রচারণা বা নির্বাচনী কাজে এমপি ও সরকারি সুবিধাভোগী গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অংশ না নেওয়ার নির্দেশ দিয়েছে সংস্থাটি।

শনিবার (২৫ ডিসেম্বর) ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এই সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সিনিয়র জেলা বা জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

ADVERTISEMENT

এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, ইউনিয়ন পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা ২০১৬-এর বিধি ২২ অনুসারে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচার বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেন না। কিন্তু ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচনে কোনো কোনো সংসদ সদস্য এসবে অংশ নিচ্ছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে, যা বিভিন্ন মিডিয়ায় প্রচারিত হচ্ছে। সংসদ সদস্য বা আচরণ বিধির বিধি-২-এর উপবিধির (১৪) সংজ্ঞা অনুযায়ী, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তির নির্বাচনী এলাকায় সরকারি, ব্যক্তিগত সফরের ফলে বা নির্বাচনী এলাকায় অবস্থানের ফলে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বিধি পরিপন্থী কার্যক্রম ঘটার আশঙ্কাসহ নির্বাচনী পরিবেশ প্রভাবিত হওয়ার আশঙ্কা তৈরি করে।

নির্দেশনায় আরও বলা হয়, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি, বিশেষ করে সংশ্লিষ্ট সংসদ সদস্যদের আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে এসব কার্যক্রম থেকে বিরত থাকার জন্য নির্দেশনা দিয়েছে কমিশন। এছাড়া যেসব এলাকায় সংসদ সদস্যদের প্রচার বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণের প্রমাণ পাওয়া যাচ্ছে, তাদের দ্রুত এলাকা ত্যাগ করার অনুরোধ করেছে কমিশন।

তবে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে সংসদ সদস্যরা ভোট দিতে তার ভোটকেন্দ্রে যেতে পারবেন বলেও ইসির এ সংক্রান্ত নির্দেশনায় উল্লেখ করা হয়।