নিরাপদ সড়ক নিশ্চিত হলে স্বাধীনতার সুফল ঘরে আসবে : ইলিয়াস কাঞ্চন

প্রকাশিত: ৯:১৯ পূর্বাহ্ণ, মার্চ ২৫, ২০২১

স্বাধীনতার ৫০ বছরেও দেশের সড়ক যোগাযোগ ব্যবস্থা নিরাপদ না হওয়ায় নতুন করে শপথ নেয়ার আহ্বান জানিয়েছেন নিরাপদ সড়ক চাইর (নিসচা) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

তিনি বলেন, কীভাবে স্বাধীনতার পূর্ণ সুফল ঘরে আসবে সে ব্যাপারে আজ নতুন করে শপথ নিতে হবে। নিরাপদ সড়কের দাবি কীভাবে বাস্তবায়ন হয় সে ব্যাপারেও আমাদের শপথ নিতে হবে। নিরাপদ সড়ক বাস্তবায়ন হলে স্বাধীনতার সুফলও ঘরে আসবে। এজন্য ভবিষ্যৎ প্রজন্মকেও এ আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত করতে হবে।

বুধবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক এক সভায় এসব কথা বলেন তিনি। রাজধানীর কাকরাইলে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে সন্ধ্যায় এ সভা অনুষ্ঠিত হয়। করোনা পরিস্থিতির কারণে যথাযথ স্বাস্থ্যবিধির কথা বিবেচনা করে সভায় কমিটির সদস্যদের ভার্চুয়ালি যুক্ত থাকার সুযোগ রাখা হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এতে সভাপতিত্ব করেন।

ইলিয়াস কাঞ্চন আক্ষেপ করে বলেন, বিজয়ের ৫০ বছরেও স্বাধীনতার পূর্ণ সুফল যেমন আমরা ভোগ করতে পারিনি, তেমনি নিরাপদ সড়কের দাবিতে আমাদের যে আন্দোলন তাও অর্জিত হয়নি। ২৮ বছর ধরে নিরাপদ সড়ক চাই আন্দোলন চলে আসছে। কিন্তু দেশের সড়ক এখনও নিরাপদ হয়নি।

তিনি আরও বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করবে নিসচা। সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় ও শাখা অফিসে এ উপলক্ষে কর্মসূচি গ্রহণ করা হবে।

মহান স্বাধীনতা যুদ্ধে যারা জীবন দিয়েছেন, ২৫ মার্চ কালরাতে যাদের হত্যা করা হয়েছে, মুক্তিযুদ্ধে যারা জীবন উৎসর্গ করেছেন তাদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে ইলিয়াস কাঞ্চন বলেন, স্বাধীনতার একটি সুপরিকল্পিত চিন্তাধারা নিয়ে নিরাপদ সড়ক চাই আন্দোলনের পথচলা শুরু করেছে। ডিসেম্বর বিজয়ের মাস। বিজয়ের পরও অনেক মুক্তিযোদ্ধা সড়কে প্রাণ হারিয়েছেন। সড়কে যাতে মুক্তিযোদ্ধাসহ কারও মৃত্যু না হয় সেজন্য ১ ডিসেম্বর নিসচার আত্মপ্রকাশ।