দিল্লিতে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সঙ্গে দেখা করলেন রাজনাথ

প্রকাশিত: ১০:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২১

ভারতের রাজধানী দিল্লিতে স্বর্ণিম বিজয় বর্ষ অনুষ্ঠিত হয়েছে আজ। এতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অংশ নেওয়া বাংলাদেশ ও ভারতের প্রবীণ ব্যক্তিদের সঙ্গে দেখা করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এসময় ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বিজয় নিশ্চিতকারী সাহসী সৈনিকদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন তিনি। অনুষ্ঠানে রাজনাথ বর্তমান ভারতীয় তরুণদের প্রবীণ যোদ্ধাদের অনুসরণ ও আত্মনির্ভরশীল ভারত গড়ার আহ্বান জানান।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতের অবদান উদযাপন করতেই প্রতি বছর দিনটি পালন করে দেশটি। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বাংলাদেশ ও ভারতের আমন্ত্রিত গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এ উপলক্ষে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের একটি প্রতিনিধি দলকে আগেই আমন্ত্রণ জানানো হয়েছিল।

রাজনাথ বলেন, ১৯৭১ সালের বিজয় ছিল ঐতিহাসিক। এটা ছিল অন্যায়ের বিরুদ্ধে বিজয়। সেসময় ভারতের জনগণ অত্যাচারের বিপক্ষে, মানবতার পক্ষে কাজ করেছে। বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে সংঘটিত ওই যুদ্ধে যেসব ভারতীয় প্রাণ হারিয়েছে তাদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন তিনি।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের জাতির জনক ও প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিও শ্রদ্ধা নিবেদন করেন। মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্ব-অবদান ও স্বাধীনতার পর থেকে বাংলাদেশের উন্নয়ন এবং অগ্রগতির প্রশংসাও করেন তিনি।

অনুষ্ঠানে ভারতের সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার, প্রতিরক্ষা সচিব ড. অজয় কুমার, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য সিনিয়র বেসামরিক-সামরিক কর্মকর্তারা, প্রবীণদের পরিবার ও বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।