ঢাকা দক্ষিণে প্রথম লকডাউন হতে পারে ওয়ারী

প্রকাশিত: ১১:৫৫ অপরাহ্ণ, জুন ২৪, ২০২০

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন এলাকায় রেড জোন হিসেবে চিহ্নিত জোনগুলোর মধ্যে প্রথম লকডাউন হতে পারে ওয়ারী। যেখানে ডিএসসিসির দুটি ওয়ার্ড রয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে লকডাউন বাস্তবায়ন কমিটির দ্বিতীয় জরুরি সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণে সভাটি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, এই সভা থেকেই ওয়ারী লকডাউন করার ঘোষণা আসার সম্ভাবনা ছিল। যা কার্যকর করতে আরও ৪৮ থেকে ৭২ ঘণ্টা সময় লাগত। ইতোমধ্যে ওয়ারীর এলাকা নিয়ে ম্যাপিং বিশ্লেষণ করা হচ্ছে, সেই সঙ্গে ওয়ারীকে লকডাউন করার বিষয়ে প্রস্তুতি নেয়া হচ্ছে। এছাড়া লকডাউন এলাকায় মানুষের খাদ্যসামগ্রী সরবরাহ, নমুনা সংগ্রহ, হোম কোয়ারেন্টাইন, লকডাউনের কারণে কর্মহীনদের খাদ্যব্যবস্থাপনা, টেলিমেডিসিন সার্ভিস, রোগী পরিবহন, প্রয়োজনীয় পণ্য হোম ডেলিভারি ও মনিটরিং কমিটিসহ অন্যান্য ব্যবস্থাপনা কীভাবে করা হবে- এসব বিষয়ে প্রস্তুতি নিচ্ছেন তারা।

এসব প্রস্তুতির দিক থেকে তারা বলছেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকাগুলোর মধ্যে প্রথমে ওয়ারী এলাকায় লকডাউন কার্যকর করা হতে পারে।

এর আগে, সম্প্রতি স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে দেশের বিভিন্ন এলাকায় কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বেশ কিছু নির্দেশনা দিয়ে একটি অফিস আদেশ জারি করে। আদেশটি দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভার মেয়রের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, ঢাকার প্রথম এলাকা হিসেবে উত্তর সিটি করপোরেশনের পূর্ব রাজাবাজার এলাকা লকডাউন করা হয়। তবে সুনির্দিষ্ট ম্যাপিং না পাওয়ায় দক্ষিণের ওয়ারীতে তখন লকডাউন করা যায়নি।

চলমান করোনাভাইরাসে আক্রান্তের হার বিবেচনায় রেড, ইয়েলো ও গ্রিন জোন চিহ্নিত করে করোনা প্রতিরোধে গঠিত জাতীয় টেকনিক্যাল কমিটি ঢাকার ৪৫টি অত্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকা লকডাউনের সুপারিশ করেছিল। এর মধ্যে ঢাকা দক্ষিণের ২৮টি এবং ঢাকা উত্তরের ১৭টি এলাকা রয়েছে।

জানা গেছে, ঢাকা দক্ষিণ সিটিতে রেড জোনের সুপারিশ করা এলাকার মধ্যে আছে- যাত্রাবাড়ী, ডেমরা, মুগদা, গেন্ডারিয়া, ধানমন্ডি, জিগাতলা, লালবাগ, আজিমপুর, বাসাবো, শান্তিনগর, পল্টন, কলাবাগান, রমনা, সূত্রাপুর, মালিবাগ, কোতোয়ালি, টিকাটুলি, মিটফোর্ড, শাহজাহানপুর, মতিঝিল, ওয়ারী, খিলগাঁও, পরীবাগ, কদমতলী, সিদ্ধেশ্বরী, লক্ষ্মীবাজার, এলিফ্যান্ট রোড ও সেগুনবাগিচা।

অপরদিকে ঢাকা উত্তর সিটির এলাকাগুলোর মধ্যে রয়েছে- গুলশান, বাড্ডা, ক্যান্টনমেন্ট, মহাখালী, তেজগাঁও, রামপুরা, আফতাবনগর, মগবাজার, এয়ারপোর্ট, বনশ্রী, রাজাবাজার, মোহাম্মদপুর, কল্যাণপুর, গুলশান, উত্তরা, মিরপুর।