কৃষকদের পাশে দাঁড়ানোর আহ্বান ব্যারিস্টার সুমনের

প্রকাশিত: ২:৫৮ পূর্বাহ্ণ, এপ্রিল ২১, ২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এই দুঃসময়ে সবাইকে দেশের কৃষকদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। সোমবার (২০ এপ্রিল) ফেসবুক লাইভে এসে তিনি বিএনপি ও জাতীয়পার্টিসহ দেশের সবার প্রতি এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘চিকিৎসকদের পরে সবাইকে কৃষকদের বাঁচাতে ভূমিকা রাখতে হবে। এহেন পরিস্থিতিতে খাদ্য সংকট দূর করতে কৃষকদের পাশে দাঁড়াতে হবে’।

তিনি বলেন, আমার প্রাণের সংগঠন আওয়ামী লীগ ও প্রাণপ্রিয় নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে দাঁড়াতে হবে। কেউ তাকে পছন্দ করতে পারেন বা নাও করতে পারেন।

তিনি আরও বলেন, এই মুহূর্তে প্রধানমন্ত্রী যেভাবে করোনা মোকাবিলায় কাজ করে যাচ্ছেন তাতে সবাইকেই তার সহযোগিতা করা উচিত বলে আমি মনে করি। বিশেষ করে বাংলাদেশ আওয়ামী লীগের অঙ্গ সংগঠন ‘বাংলাদেশ কৃষক লীগ’-এর সবাইকে কৃষকের পাশে দাঁড়াতে হবে।

তিনি ক্ষোভ ঝেঁড়ে বলেন, বাংলাদেশ কৃষক লীগের কাজ তো কৃষকের সাথে। তারা এই মুহূর্তে কী ভূমিকা রাখছে? তারা কী গুলশান, বনানীতে কৃষি কাজ করবে? তাদের এখন উচিত কৃষকদের পাশে দাঁড়ানো। লকডাউনের কারণে কৃষকরা ধান কাটতে পারছে না এখন।

তিনি বিরোধী দল বিএনপির অঙ্গ সংগঠন বাংলাদেশ কৃষক দল’-এর প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনারা অন্তত এই মুহূর্তে কৃষকদের পাশে দাঁড়ান। তারাও কাজ করতে আগ্রহী হবে। তিনি বিএনপিকে বলেন, এখন এই দুর্যোগের সময় রাজনৈতিক বিরোধিতা না খুঁজে সবাই যার যার স্থান থেকে কাজ করুন।

কৃষকদের করুণ অবস্থার বিষয়ে তাদের সাথে কথা বলে ব্যারিস্টার সুমন বলেন, তারা চরম সঙ্কটে সময় কাঁটাচ্ছে। তারা চায় সবাই তাদেরকে সহযোগিতা করুক। তাদের মাথায় চিন্তার বোঝা তৈরি হয়েছে কারণ একদিকে যেমন ক্ষেতের ধান পেকে যাচ্ছে অপরদিকে বৃষ্টির সময় ঘনিয়ে আসছে। বৃষ্টি হলে ধানের ক্ষতি হবে এ চিন্তায় তারা দিনাতিপাত করছে।