কাশ্মীর ইস্যুতে ‘ভারতকে জব্দ’ করতে এবার যে পথে হাঁটছে পাকিস্তান

প্রকাশিত: ১১:০৫ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০১৯

কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টায় বার বার ব্যর্থ হলেও হাল ছাড়তে নারাজ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতীয় গণমাধ্যম জি নিউজের খবর, ভারতকে জব্দ করতে আবারও আকাশসীমা বন্ধ করার পথে হাঁটতে চলেছে পাকিস্তান। ভারতের জন্য পাকিস্তানের আকাশ পথ স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার চিন্তা-ভাবনা রয়েছে ইমরান খানের। একথা টুইট করে জানিয়েছেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হুসেন।

এর আগে, গত ফেব্রুয়ারিতে পুলওয়ামার জঙ্গি হামলার বদলা নিতে বালাকোটে সেখানকার বেশ কয়েকটি জঙ্গি ঘাঁটিতে অভিযান চালিয়েছিল ভারতীয় বিমানবাহিনী। বোমারু বিমানের হামলায় সে সময় গুঁড়িয়ে দেওয়া হয় পাকিস্তান মদতপুষ্ট জঙ্গি ঘাঁটিগুলো। এরপরই ভারতীয় বিমানের জন্য সে দেশের আকাশ সীমা সাময়িকভাবে বন্ধ রেখেছিল পাকিস্তান সরকার। তবে নিজেদের ওই সিদ্ধান্তে বড়সড় ক্ষতির মুখে পড়তে হয়েছিল পাকিস্তানকে। ১৪০ দিন আকাশ সীমা বন্ধ রাখার ফলে ভারতীয় মুদ্রায় প্রায় ৬৮৫ কোটি টাকার ক্ষতির মুখে মুখে পড়তে হয়েছিল পাকিস্তানকে।

তবে এবার শুধু আকাশ পথই নয়, ভারতের সঙ্গে আফগানিস্তানের বাণিজ্যের জন্য ব্যবহৃত পাকিস্তান সড়ক পথও বন্ধ করে দেওয়ার কথা ভাবছে ইমরান খানের সরকার। টুইট করে পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী লিখেছেন, “মোদি শুরু করেছেন, আমরা শেষ করব।”