কালশীর বস্তির আগুন নিয়ন্ত্রণে, পুড়েছে দেড় শতাধিক ঘর

প্রকাশিত: ৪:১৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০১৯

রাজধানীর কালশী বাউনিয়া বাঁধ এলাকার বস্তিতে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। ১১টি ইউনিট থেকে কমিয়ে আনা হয়েছে পাঁচটিতে। আরও ঘণ্টাখানেক পর আগুন পুরোপুরি নির্বাপণ বলা যাবে। ফায়ার সার্ভিস সদর দফতর বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ৫০ মিনিটের দিকে আগুনের সূত্রপাত বলে জানায়।

রাত সোয়া ২টার দিকে ঘটনাস্থলে দায়িত্বরত ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক সালেহ উদ্দিন সাংবাদিকদের বলেন, আগুন নিয়ন্ত্রণে আসছে। এখন ধোঁয়া আছে। ঘরের ভেতর আগুন থাকলেও তা আর বাড়বে না। তবে আগুন পুরোপুরি নির্বাপণের জন্য পাঁচটি ইউনিট রেখে বাকি ছয়টি ইউনিট ফেরত পাঠানো হয়েছে।

 

তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা আগুনের কারণ জানতে পারিনি। এটা বস্তি জেনেই আমরা এসেছি। এখানে ভাঙারি দোকান কিংবা প্লাস্টিক জাতীয় কিছু রয়েছে কিনা তা এখনও নিশ্চিত নই। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর আমরা পাইনি। আগুন পুরোপরি নির্বাপণের পর তল্লাশি চালানো হবে। আগুনের কারণ তালাশে করা হবে তদন্ত কমিটি। কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার তদন্ত করে বলা যাবে।

এর আগে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ৫০ মিনিটের দিকে আগুনের সূত্রপাত ঘটে। খবর পেয়ে স্থানীয় ফায়ার স্টেশন থেকে পাঁচটি ইউনিট পাঠানো হয়। আগুনের ভয়াবহতায় ইউনিট বাড়িয়ে করা ১১টি।

ফায়ার সার্ভিস সদর দফতরের ডিউটি অফিসার এরশাদ হোসেন বলেন, ১২টা ৫০ মিনিটের দিকে আগুনের সংবাদ পেয়ে প্রথমে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট পাঠানো হয়। পরে আরও ছয়টিসহ মোট ১১টি ইউনিট কাজ করে।

বস্তির একাধিক বাসিন্দা জানান, বস্তিটিতে তিন শতাধিক ঘর রয়েছে। এর মধ্যে রয়েছে ৭০/৮০ টা ভাঙারির দোকান। যতখানি দেখা যাচ্ছে, দোকান ও ঘর মিলে ইতোমধ্যে দেড় শতাধিক ঘর পুড়ে গেছে। এর মধ্যে ভাঙারির দোকানই বেশি।

 

সেলিম নামে এক বাসিন্দা বলেন, একটি ভাঙারির দোকান থেকে আগুনের সূত্রপাত। আশপাশের একাধিক দোকানে রয়েছে প্লাস্টিক সামগ্রী। যে কারণে দ্রুতই আগুন ছড়িয়ে পড়ে।