এসএসসির অংক পরীক্ষায় ক্যালকুলেটর জটিলতা

প্রকাশিত: ৯:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০১৯

এসএসসির অংক পরীক্ষায় ক্যালকুলেটরের মডেল নিয়ে হয়েছে জটিলতা। এ নিয়ে রাজধানীর বেশ কয়েকটি কেন্দ্রে দেখা দেয় উত্তেজনা। নন প্রোগ্রামেবল হলেও ক্যালকুলেটর জব্দ করায় ক্ষোভ জানান পরীক্ষার্থী ও অভিভাবকরা।

কদমতলা পূর্ব বাসাবো স্কুলে এসএসসি পরীক্ষার কেন্দ্র এটি। অংক পরীক্ষার আগে ক্যালকুলেটর নিয়ে উদ্বিগ্ন পরীক্ষার্থী ও অভিভাবক।

বৃহস্পতিবার পরীক্ষার সময় ঢাকা শিক্ষাবোর্ডের নির্দিষ্ট মডেলের নন প্রোগ্রামেবল ক্যালকুলেটরের তালিকা দেয়া হয়। যদিও এতদিন শিক্ষার্থীরা নিজ স্কুলে অন্য মডেলের ক্যালকুলেটর ব্যবহার করতো।

ছাত্ররা দাবি করেন, তাদের স্কুলে সব সময় যেই ক্যালকুলেটরে অনুশীলন করা হয়েছে, সেটাই তারা নিয়ে এসেছে। তবে হঠাৎ করে গতকালের আগের দিন একটি লিস্ট তাদের দেয়া হয়, যেখানে বলা হয় নির্দিষ্ট একটি মডেলের ক্যালকুলেটর কেনা লাগবে।

অভিভাবকরা বলেন, যেই সংশ্লিষ্ট থাকুক না কেন, এটা একটা অবান্তর সিদ্ধান্ত। এছাড়া যেসব শিক্ষকরা এতদিন আগের ক্যালকুলেটর দিয়ে পড়িয়েছেন, তাদের এর দায়বদ্ধতা নিতে হবে।

আর কেন্দ্র সচিব যাচাই না করেই প্রোগ্রামেবল দাবি করে শিক্ষার্থীদের কাছ থেকে কয়েকশ ক্যালকুলেটর জব্দ করেন। ক্যাসিওর ওয়েবসাইট বলছে, জব্দ করা এসব ক্যালকুলেটর নন প্রোগ্রামেবল।

কদমতলা পূর্ব বাসাবো উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক সাইফুল আলম বলেন, ‘নিয়ন্ত্রক মহোদয় ফোন করে বলেছেন যে, আপনারা এটা দিয়ে দেন, আপনাদের ওখানে ঝামেলা হচ্ছে। তখন আমি বলেছি, ঠিক আছে আপনি যদি বলেন, সেই সিদ্ধান্ত নেয়া হবে।’

উদ্বেগ থাকলেও বিকল্প ক্যালকুলেটর নেয়ায় পরীক্ষা হয়েছে নির্বিঘ্নেই।