আইপিএলে হস্তক্ষেপ করবে না আইসিসি

প্রকাশিত: ৪:০৯ অপরাহ্ণ, মার্চ ৫, ২০১৯

বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ প্রবর্তনের পথিকৃৎ। আইপিএলের আকাশচুম্বী জনপ্রিয়তায় অনুপ্রাণিত হয়েই ঘরোয়া টি-টোয়েন্টি লিগ আয়োজন করে আসছে ক্রিকেট খেলুড়ে দেশগুলো। ক্রিকেট বিশ্বে রীতিমতো বিপ্লব ঘটিয়ে দিয়েছে মাল্টি মিলিয়ন ডলারের টুর্নামেন্টটি।

আইসিসি প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, আমরা সৌভাগ্যবান কয়েকটি দুর্দান্ত টি-টোয়েন্টি লিগ পেয়েছি। জনপ্রিয়তায় আইপিএল শীর্ষে। পরিচালনার দিক দিয়ে বিশ্বজুড়ে এ টুর্নামেন্টের ব্যাপক সুনাম রয়েছে। বিভিন্ন টি-টোয়েন্টি লিগের জন্য নিয়মের খসড়া তৈরি করবে ওয়ার্কিং গ্রুপ। আশা করি, তারা বিষয়টি মাথায় রাখবে। আমাদের প্রাথমিক লক্ষ্য, বিশ্বের বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি লিগগুলোর জন্য একটি ন্যূনতম নিয়ম তৈরি করা। সেটা যাতে সবাই মেনে চলে তা নিশ্চিত করা।

তিনি বলেন, বিভিন্ন সংবাদমাধ্যমে এসেছে আইপিএলকে নিয়ন্ত্রণ করতে চায় আইসিসি। এটা ঠিক নয়। আমরা ভারতীয় এ লিগে কোনো হস্তক্ষেপ করব না। নিয়মের খসড়া তৈরি করতে নেতৃত্ব দেবে ওয়ার্কিং গ্রুপ। প্রধান নির্বাহীদের কমিটি এবং সংস্থা এ পরামর্শই দিয়েছে। আন্তর্জাতিক ও ঘরোয়া পর্যায়ে যাতে খেলাটা দীর্ঘদিন টিকে থাকে সেই উদ্দেশ্যেই নীতিমালা।