অপপ্রচার রুখতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মিডিয়া সেল গঠন

প্রকাশিত: ১২:৫৮ পূর্বাহ্ণ, এপ্রিল ২৫, ২০২০

করোনাভাইরাস সংক্রমণ ও বিস্তার রোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পদক্ষেপের বিষয়ে নিয়মিত ব্রিফিং সব মিডিয়াকে অবহিত এবং এ সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিরুদ্ধে অপপ্রচারের ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে মিডিয়া সেল গঠন করা হয়েছে। একজন আহ্বায়ক, একজন সদস্য সচিব ও তিনজন সদস্যের সমন্বয়ে এ সেল গঠন করা হয়।

 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব খন্দকার জাকির হোসেন বৃহস্পতিবার এ সংক্রান্ত এক অফিস আদেশ জারি করেন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) মো. হাবিবুর রহমান খানকে আহ্বায়ক করে গঠিত এই সেলের বাকি সদস্যরা হলেন- অতিরিক্ত সচিব (বিশ্ব স্বাস্থ্য) বেগম রিনা পারভীন, যুগ্ম সচিব (জনস্বাস্থ্য) বেগম নিলুফার নাজনীন ও স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সিস্টেম এনালিস্ট আহমেদ লতিফুল হোসেন। সদস্য সচিব করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধানকে।

 

কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছে, মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে তথ্য ও বক্তব্যের বিষয়ে গণমাধ্যমসহ সব যোগাযোগমাধ্যমের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করবে। কমিটি বিভিন্ন প্রচারমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত সংবাদ প্রতিবেদন ইত্যাদি পর্যালোচনা করে সারসংক্ষেপ আকারে নিয়মিতভাবে মন্ত্রী ও সচিব কর্তৃপক্ষকে অবহিত করবে। কোভিড-১৯ সংক্রান্ত মন্ত্রণালয়ের গৃহীত কার্যক্রমের বিষয়ে নিয়মিত ব্রিফিং করবে এবং সব ধরনের মিডিয়াকে অবহিত করবে। কোনো সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো ভুল-ভ্রান্তিকর ও উদ্দেশ্যমূলক তথ্য ছবি মন্তব্য প্রকাশিত হলে সে বিষয়ে সংশোধন, ব্যাখ্যা ও মন্ত্রণালয়ের বক্তব্য প্রস্তুত করে তা কর্তৃপক্ষের অনুমোদনক্রমে প্রচার ও প্রকাশের ব্যবস্থা করবে।