আগামীর প্রজন্ম ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্নপূরণে করনীয় কিছু গুরুত্বকথা

প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৯

সকলকে অভিনন্দন যারা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং-এ চান্স পেয়েছো! অনেক আশা ও স্বপ্ন নিয়ে সবাই ভর্তি হয়েছো অনেক পরিবারের স্বপ্নও অনেক বড়।আর হবেই না বা কেন? যে জাতি কারিগরি শিক্ষায় যত উন্নত, সে জাতি সামাজিক ও আর্থিকভাবে ততো উন্নত!উন্নত জাতি গঠনে নৈতিক ও কারিগরি শিক্ষার গুরুত্ব অপরিসীম। এজন্য সরকার ও বিদেশী দাতা সংস্থাগুলো আর্থিক অনুদান সহ বহু সুযোগ সুবিধা প্রদান করে এই শিক্ষা খাতে।কিন্তু আমরা এই সঠিক গাইড ও দিকনির্দেশনার অভাবে মাঝপথে হোচট খাই এবং কোর্স শেষে হতাশায় ভূগি।তাই বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে কিছু করনীয় শেয়ার করছি, যা তোমাদের সফল পথচলা ও সহজে কর্মসংস্থান তৈরীর সহায়ক হবে ইংশাআল্লাহ!

১) নিয়মিত ক্লাস করবে, কোন অবস্থাতেই ক্লাস মিস করবেনা, কারিগরি শিক্ষায় এটা খুবই গুরুত্বপূর্ণ।
২) কোন অবস্থায় ব্যবহারিক ক্লাসে ফাঁকি দেয়ার চেষ্টা করবেনা
৩) সম্ভব হলে নিকটস্থ কোন কারখানা, সার্ভিস সেন্টারে বা ওয়ার্কশপ এ বাস্তব প্রশিক্ষণ করবে।
৪) একাডেমিক পড়ালেখার বাইরেও বিভিন্ন ভালো প্রশিক্ষণ কেন্দ্রে শর্ট কোর্স ও ইংরেজি যোগাযোগ কোর্স করবে,যা বাস্তব কর্মজীবনে খুবই গুরুত্বপূর্ণ।
৫) সবাই দ্বিতীয় শ্রেনীর কর্মকর্তা হবে এই ভূত মাথা থেকে ঝেরে ফেলতে হবে
৬) যারা অতিমেধাবী ও প্রবল আত্মবিশ্বাসী নিজের প্রতি দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা হওয়ার,অবশ্যই তাত্ত্বিক ও ব্যবহারিক প্রবল গুরুত্ব দিতে হবে।
৭) কোন বিষয়কে অতি গুরুত্ব ও কোন বিষয়কে অবহেলা করা যাবেনা,মাথায় রাখতে হবে সিলেবাস ও পাঠপরিকল্পনা বিজ্ঞজনরাই নির্ধারণ ও নির্বাচন করেছেন।
৮) চোখ থেকে রঙিন চশমাটা খুলে ফেলতে হবে।
৯) দুষ্ট চক্রের সঙ্গ ত্যাগ করতে হবে
১০) নিজের বিয়ের চিন্তা নিজেকে বাদ দিতে হবে(এটা পিতা মাতার দায়িত্ব ও আল্লাহই নির্ধারিত করে রেখেছেন)

লেখক, ইন্জি: আলতাফ হোসেন