সভা-সমাবেশ নিয়ে ডিএমপির সিদ্ধান্তের ছাত্র অধিকার পরিষদের নিন্দা

প্রকাশিত: ৩:৩৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০

পূর্বানুমতি ছাড়া রাজধানীতে কোনো ধরনের মিছিল, সভা-সমাবেশ করা যাবে না মর্মে ডিএমপির দেয়া সংবাদ বিজ্ঞপ্তির নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) প্রথম প্রহরে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক মো. রাশেদ খাঁনের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ- বিজয়ের মাসে ডিএমপি কর্তৃপক্ষের এ ধরনের অগণতান্ত্রিক, জনবিরোধী ও মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। একই সাথে সভা-সমাবেশ করার সাংবিধানিক অধিকার হরণ করে সংবিধান পরিপন্থী কাজ থেকে ডিএমপি কর্তৃপক্ষকে বিরত থাকার আহ্বান জানায়।

আধুনিক রাষ্ট্রের অন্যতম শর্ত হলো- জনগণকে মতপ্রকাশের স্বাধীনতা প্রদান। কিন্তু বর্তমান সরকার প্রশাসনকে ব্যবহারকে জনগণের গণতান্ত্রিক কর্মসূচি সভা-সমাবেশ, মিছিল-মিটিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তাদের স্বৈরতান্ত্রিক বৈশিষ্ট্যের বহিঃপ্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, করোনা মহামারিতে সরকারিদলের নেতাকর্মীদের দুর্নীতি, লুটপাটসহ সাম্প্রতিক সময়ের নানা অপকর্মের কারণে সরকারের প্রতি যে জনরোষ তৈরি হয়েছে সেটা রুখতেই সরকার ও প্রশাসন এমন মানবতাবিরোধী ও মৌলিক অধিকার পরিপন্থী সিদ্ধান্ত নিয়েছে।