সংরক্ষিত নারী আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

প্রকাশিত: ৬:৫৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৯

সোমবার বিকালে কমিশনের ৪২তম এ সভা অনুষ্ঠিত হয়। এতে চারটি এজেন্ডা ছিল। সভায় সংরক্ষিত নারী আসনের তফসিল নির্ধারণ, কিশোরগঞ্জ-১ আসনের তফসিল নির্ধারণ, পঞ্চম উপজেলা নির্বাচনের প্রস্তুতি এবং জাতীয় ঐক্যফ্রন্ট ও বাংলাদেশ আওয়ামী লীগের স্মারকলিপি বিষয়ে আলোচনা হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় তিন কমিশনার, ইসি সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার দেশের বাইরে অবস্থান করায় তিনি সভায় উপস্থিত ছিলেন না।

উপজেলা নির্বাচন প্রসঙ্গে সচিব বলেন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে বিভাগ অনুযায়ী ভোট গ্রহণ করা হবে।

যেহেতু ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা, এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা ও সামনে পবিত্র রমজান- এই তিনটি বিষয় মাথায় রেখে প্রশাসনিক বিভাগ অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানে আমরা সব তথ্য-উপাত্ত সংগ্রহ করছি।

আশা করছি ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বিস্তারিত তফসিল ঘোষণা করতে পারব। তিনি বলেন, জেলা সদর উপজেলাগুলোয় ইভিএম ব্যবহারের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। সদর উপজেলার সব কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ করা হবে। তিনি জানান, আট বিভাগে চার ধাপে আর যেগুলো বাকি থাকবে সেগুলোতে মেয়াদ শেষ হওয়ার পর একসঙ্গে ভোট করা হবে।