শিশু লীগ, ডিজিটাল লীগসহ ৭৩ আগাছালীগের বিরুদ্ধে ব্যবস্থা

প্রকাশিত: ৪:০৫ পূর্বাহ্ণ, জুলাই ২৭, ২০২১
ফাইল ছবি

প্রায় এক যুগ ধরে ক্ষমতায় আছে আওয়ামী লীগ। এই সময়ের মধ্যে বিভিন্ন নামের আগে-পরে ‘লীগ’ কিংবা ‘আওয়ামী’ শব্দ লাগিয়ে গজিয়ে উঠেছে শতাধিক ভুঁইফোড় সংগঠন। অনেকে ঠাট্টা করে এগুলোকে বলে থাকেন ‘রাজনৈতিক দোকান’। নতুন করে এসব সংগঠনের ‘উৎপাত’ বেড়ে যাওয়ার ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ।

বিষয়টি আলোচনায় এসেছে ‘আওয়ামী চাকরিজীবী লীগ’ নামক একটি সংগঠনের কারণে। এই সংগঠনের প্রতিষ্ঠাতা আওয়ামী লীগের উপকমিটি থেকে সদ্য বহিষ্কার হওয়া হেলেনা জাহাঙ্গীর। আওয়ামী চাকরিজীবী লীগ গঠনের কারণে তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। সেই সাথে আলোচনায় উঠে এসেছে এসব ভূঁইফোড় সংগঠনের বিষয়টিও।

আওয়ামী লীগের পক্ষ থেকে এমন ৭৩টি সংগঠনের তালিকা করা হয়েছে। দলের পক্ষ থেকে জানানো হয়, এমন আরও অনেক সংগঠন রয়েছে যেগুলো তালিকায় আনা সম্ভব হয়নি। আওয়ামী লীগ নড়েচড়ে বসায় পোস্টার-ব্যানার কিংবা অনলাইন প্রচরণা গুটিয়ে নেওয়া হয়েছে এমন অনেক সংগঠনের। তারপরও যে ৭৩টি পাওয়া গেছে, সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

এসব সংগঠনের কয়েকটি হলো- জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় লীগ, আওয়ামী নৌকার মাঝি শ্রমিক লীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, বঙ্গবন্ধু লেখক লীগ, বঙ্গবন্ধু বাস্তুহারা লীগ, বঙ্গবন্ধু গ্রাম ডাক্তার পরিষদ, আমরা মুজিব সেনা, দেশীয় চিকিৎসক লীগ, নৌকার নতুন প্রজন্ম, ডিজিটাল ছাত্রলীগ, ডিজিটাল আওয়ামী প্রজন্ম লীগ, রাসেল মেমোরিয়াল একাডেমি।

আরও আছে- আওয়ামী শিশু যুবক সাংস্কৃতিক জোট, তৃণমূল লীগ, সজীব ওয়াজেদ জয় লীগ, বাংলাদেশ তথ্যপ্রযুক্তি লীগ, আওয়ামী শিশু লীগ, আওয়ামী চাকরিজীবী লীগ, বাংলাদেশ জনসেবা লীগ, অভিভাবক লীগ, উদ্যোক্তা লীগ, আওয়ামী অনলাইন লীগ।

কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, যে কোনো দলই যখন ক্ষমতায় থাকে তখন অনেক বসন্তের কোকিল এসে জড়ো হয় ওই দলের পেছনে। আওয়ামী লীগের ক্ষেত্রেও তাই হয়েছে।

‘তবে আমরা এসব প্রশ্রয় দেব না। দলীয় সভানেত্রী শেখ হাসিনা স্পষ্ট বলে দিয়েছেন, এসব আগাছা-পরগাছার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।’

তিনি আরও বলেন, দলের নেতাকর্মীদের প্রতি আমার পরিষ্কার বার্তা- গঠনতন্ত্রের বাইরে গিয়ে রাজনীতি করতে পারবেন না। যদি ব্যক্তিস্বার্থ হাসিল করার চিন্তা থাকে তাহলে আপনার জন্য আওয়ামী লীগ নয়। দলকে আপনি ব্যবহার করতে পারেন না। দল নাম ভাঙিয়ে যারা নিজের স্বার্থসিদ্ধির ধান্ধা করছেন, তাদেরকে এই মুহূর্ত থেকেই সাবধান হয়ে যেতে হবে।