রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি

প্রকাশিত: ২:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০১৯

মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি কক্সবাজারে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আজ বাংলাদেশ সফরে আসছেন।

সফরকালে লি নোয়াখালীর ভাসানচরেও যাবেন বলে জানা গেছে। এই দ্বীপটিতে রোহিঙ্গাদের স্থানান্তরের পরিকল্পনা করছে বাংলাদেশ সরকার।

রোহিঙ্গা সমস্যার কেন্দ্র মিয়ানমারের প্রতিবেশী দুই দেশ থাইল্যান্ড ও বাংলাদেশে ইয়াংহি লির ১১ দিনের সফর শুরু হয়েছে ১৪ জানুয়ারি। আজ শনিবার তিনি থাইল্যান্ড থেকে সরাসরি ঢাকায় আসবেন।

জাতিসংঘের এ বিশেষ দূত চলতি সফর থেকে পাওয়া বিভিন্ন তথ্য-উপাত্ত ও পরামর্শ আগামী মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া মানবাধিকার কাউন্সিলের ৪০তম অধিবেশনে উপস্থাপন করবেন।

তবে বাংলাদেশ ও থাইল্যান্ড সফর করলেও মিয়ানমার সরকারের অসহযোগিতার কারণে সেখানে প্রবেশ করতে পারছেন না জাতিসংঘের বিশেষ দূত।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি চেক পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর সাঁড়াশি অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এতে বেশ কয়েক হাজার রোহিঙ্গা নিহত এবং কয়েক লাখ আহত হয়। যার বেশির ভাগই নারী ও শিশু।

এ ছাড়া ভয়ংঙ্কর ওই অভিযানের শিকার হয়ে সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলো ওই অভিযানকে জাতিগত নিধন বলে অভিহিত করেছে। আর জাতিসংঘে আনা রোহিঙ্গা সংকট সংক্রান্ত প্রস্তাবের বিরোধিতা করে চীন ও রাশিয়া।