মুজিববর্ষে সেজেছে রাজধানী

প্রকাশিত: ৫:৩৮ পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০২১

রাত পোহালেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। ইতিহাসের এই মহানায়কের শততম জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার থেকে ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হচ্ছে।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে ভারত, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ এবং ভুটানের পাঁচ দেশের রাষ্ট্রপ্রধানরা ঢাকায় আসছেন। রাজধানীর শেরে বাংলানগরের প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠানে যোগদান ছাড়াও সাভার স্মৃতিসৌধ ও গোপালগঞ্জের টুঙ্গিপাড়া পরিদর্শন করবেন তারা।

ফলে রাজধানীজুড়ে সাজ সাজ রব। জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজধানী ভাসছে ঝলমলে আলোর বন্যায়।

রাজধানীজুড়ে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে। রাস্তায় রাস্তায় মাইকে বাজছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ।

আলোক সজ্জার মাধ্যমে বঙ্গবন্ধুর শৈশব-কৈশোর থেকে শুরু করে ৫২’র ভাষা আন্দোলন, ৬৯এর গণঅভ্যত্থান ও ৭১ এর মুক্তিযুদ্ধের স্মৃতিকথা ফুটিয়ে তোলা হয়েছে।

বুধবার (১৬ মার্চ) রাতে রাজধানীর মতিঝিল, দিলকুশা, সচিবালয়, পুরানা পল্টন, বায়তুল মোকাররম, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, গুলিস্তান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, পুলিশ হেডকোয়ার্টার্স, দোয়েল চত্বর, কার্জনহল, শিশু একাডেমিসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে-এসব এলাকার বিভিন্ন ভবন বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

বিভিন্ন এলাকায় দেয়ালে শোভা পাচ্ছে বঙ্গবন্ধু ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংবলিত ব্যানার পোস্টার। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের আগমন উপলক্ষে রাস্তাঘাটে সেসব দেশের জাতীয় পতাকা টানানো হয়েছে।

বিভিন্ন এলাকায় ক্ষমতাসীন দলের রাজনৈতিক নেতাকর্মীদের আগামীকাল বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করে তুলতে নানা কাজে ব্যস্ত থাকতে দেখা যায়।