মালয়েশিয়ায় বিশ্ব অভিবাসী দিবস পালিত

প্রকাশিত: ১১:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৮

টাইমস বিডি অনলাইন : অভিবাসীদের অধিকার মর্যাদা ও ন্যায় বিচার- এ স্লোগান সামনে রেখে মালয়েশিয়ায় বিশ্ব অভিবাসী দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

অনুষ্ঠানে হাইকমিশনার মহ. শহীদুল ইসলামের সভাপতিত্বে ও শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডলের পরিচালনায় অনুষ্ঠানে কোরআন তেলাওয়াতের পর অভিবাসন দিবসের আলোচনাসভায় রাষ্ট্রপতির বানী পাঠ করেন এয়ার কমডোর মো. হুমায়ূন কবীর।

প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন ১ম সচিব কন্স্যুলার মো. মাসুদ হোসাইন। প্রবাসী কল্যাণমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব (বাণিজ্য) মো. রাজিবুল আহসান ও প্রবাসী কল্যাণ সচিবের বাণী পাঠ করেন শ্রম শাখার ২য় সচিব মো. ফরিদ আহমদ।

অনুষ্ঠানে অভিবাসীকে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিরা সম্মানবোধের জায়গায় চলে এসেছে। এ সম্মান টিকিয়ে রাখার জন্য তিনি অভিবাসীদের আহ্বান জানান।

অনুষ্ঠানে হাই কমিশনের শ্রম কাউন্সিলর অতিরিক্ত সচিব মো. সায়েদুল ইসলাম বলেন, এ পর্যন্ত বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে এক কোটি ২০ লাখেরও অধিক মানুষ কর্মসংস্থানের উদ্দেশ্যে অভিবাসন করেছেন।

বর্তমানে বিদেশে কর্মরত জনগোষ্ঠীর প্রায় ৭ শতাংশ মালয়েশিয়ায় কর্মরত রয়েছেন।

অবৈধ শ্রমিকদের বৈধকরণের বিষয়ে শ্রম কাউন্সিলর বলেন, বিগত আড়াই বছরে মালয়েশিয়া সরকার কর্তৃক অবৈধ বিদেশিদের বৈধকরণ প্রক্রিয়া রিহায়ারিং-ই-কার্ডের মাধ্যমে ৫ লাখ ২০ হাজার নিবন্ধিত হয়েছেন। কেউ কেউ ভিসা পেয়েছেন। আবার কেউ অপেক্ষায় রয়েছেন ভিসা পেতে। যারা এ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেও বৈধতা পাননি তাদের বিষয়ে মালয়েশিয়া সরকারের সঙ্গে আলোচনা চলছে তাদের বৈধ করে নিতে।

অভিবাসী দিবসের আলোচনাসভায় হাই কমিশনের পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো. মশিউর রহমান তালুকদার, কমিউনিটি নেতা রাশেদ বাদল, মনিরুজ্জামান মনির, দাতু আক্তার হোসেন, শ্রমিক নেতা শাহ আলম হাওলাদারসহ সাংবাদিক ও সর্বস্তরের প্রবাসীরা উপস্থিত ছিলেন।