ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১৯ জানুয়ারি

প্রকাশিত: ৭:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৯

সারাদেশে একযোগে পালিত হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ওদিন ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সোমবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে আসন্ন জাতীয় এ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) এর কেন্দ্রীয় অ্যাডভোকেসি সভায় এ তথ্য জানানো হয়।

ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) শেখ সালাহ্উদ্দিনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সালাহ্‌উদ্দিন বলেন, সাধারণত বছরে দুইবার জুন ও ডিসেম্বর মাসে ভিটামিন-এ ক্যাম্পেইন পরিচালনা করা হয়। তবে নির্বাচনের কারণে গত বছরের ২য় রাউন্ডের ক্যাম্পেইন এ বছর জানুয়ারি মাসে পরিচালনা করা হবে। ঢাকার দুই সিটি কর্পোরেশন ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এই ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে এ বছর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে ৬-১১ মাস বয়সী প্রায় ৪৭ হাজার শিশু ও ১২-৫৯ মাস বয়সী সোয়া তিন লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ১৯ তারিখ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ডিএসসিসির ১ হাজার ৪৮৭টি স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এই ক্যাম্পেইনে কাজ করবেন প্রায় তিন হাজার স্বেচ্ছাসেবক।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ‘ভিটামিন এ ক্যাম্পেইনের লক্ষ্য শুধু শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো নয় বরং শিশুর দেহে ভিটামিন এ’র প্রয়োজনীয়তা সম্পর্কে অভিভাবকদের সচেতন করা।’

তিনি আরও বলেন, ‘ভিটামিন এ ঘাটতি পূরণ করার মাধ্যমে শিশু মৃত্যুর হার ২৩ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব।’

প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) শেখ সালাহ্উদ্দিন বলেন, ভিটামিন এ ক্যাম্পেইনে গত বারের অর্জন ৮৭ শতাংশ। গ্রাম অঞ্চলের মানুষের কাছে এই ক্যম্পেইন সহজে পৌঁছালেও শোহরে এটি পুরোপুরি সফল করা যাচ্ছে না উল্লেখ করে তিনি জানান, শহর অঞ্চলে বাবা মায়েদের ভিটামিন এ ক্যাপসুল গ্রহণ সম্পর্কে উদাসীনতা রয়েছে। এই বিষয়ে ছড়ানো গুজবও ভিটামিন এ ক্যাপসুল গ্রহণে বিরূপ ভূমিকা রাখে।

তিনি বলেন, মারাত্মক অসুস্থ ছাড়া ৫ থেকে ৫৯ মাস বয়সী যে কোনো শিশু ভিটামিন এ ক্যাপসুল খেতে পারবে। তিনি শিশুদের ভরপেটে ক্যাপসুল খাওয়ানোর পরামর্শ দেন এবং বলেন, ‘যদি কোনো শিশু মারাত্মক অসুস্থ বোধ করে তবে সিটি কর্পোরেশোনের কন্ট্রোলরুম ৯৫৫৬০১৪ নাম্বারে ফোন দিয়ে জানাতে হবে।’