ভারতে নতুন কৃষি আইনের প্রতিবাদে ওয়াশিংটনে গান্ধীর মূর্তি ভাঙচুর

প্রকাশিত: ২:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২০

ভারত সরকারের তিনটি নতুন কৃষি আইনের প্রতিবাদের ঢেউ লেগেছে যুক্তরাষ্ট্রে। স্থানীয় সময় শনিবার ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে মহাত্মা গান্ধীর একটি মূর্তি ভেঙে ফেলেছে শিখ-মার্কিনি খালিস্তানি যুবকরা।

নতুন কৃষি আইনের প্রতিবাদে খালিস্তানি হলুদ পতাকা হাতে বিক্ষোভ দেখায় তারা। গান্ধীর মূর্তিতেও খালিস্তানি পতাকা মুড়ে দেওয়া হয়।

মূর্তির নীচে মোদির কাটআউট এবং প্ল্যাকার্ডে মোদির বিরুদ্ধে স্লোগান লেখা রয়েছে। অভিযোগ উঠেছে, ঘটনার সময় ওয়াশিংটন পুলিশ এবং যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিল।

মূর্তি ভাঙচুর এবং বিক্ষোভ চলার প্রায় ঘণ্টাখানেক বাদে সিক্রেট সার্ভিসের এক সদস্য গিয়ে বিক্ষোভকারীদের বলে যে, তারা আইনশৃঙ্খলা ভঙ্গ করছে। তারপর ঘটনাস্থল থেকে সরে যায় বিক্ষোভকারীরা।

পুরো ঘটনায় তীব্র অসন্তোষ প্রকাশ করে ভারতীয় দূতাবাস বিবৃতি দিয়েছে, ‌শান্তির প্রতীক হিসেবে বিশ্বনন্দিত ব্যক্তির বিরুদ্ধে দুষ্কৃতিদের এই খারাপ কাজের কঠোর নিন্দা করছে দূতাবাস।

দূতাবাস মার্কিন আইন রক্ষাকারী সংগঠনের সঙ্গে এর কড়া প্রতিবাদ জানিয়ে ঘটনার তদন্তের জন্য মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের দ্বারস্থ হয়েছে এবং দোষীদের বিরুদ্ধে উপযুক্ত আইনে পদক্ষেপ চেয়েছে।

২০০০ সালের ১৬ সেপ্টেম্বর তৎকালীন মার্কিন প্রেসিডেন্টের উপস্থিতিতে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী গান্ধীর মূর্তিটির আবরণ উন্মোচন করেছিলেন।

সূত্র: জিনিউজ