বেস্ট সেলার তালিকায় সেরা পাঁচে ‘বিবেকের পোস্টমর্টেম’

প্রকাশিত: ১২:১৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০

অমর একুশে গ্রন্থমেলায় ‘বেস্ট সেলার’ এ সেরা পাঁচে স্থান পেয়েছে প্রবাসি বাংলাদেশী লেখিকা রোমানা আক্তারের লেখা বই ‘বিবেকের পোস্টমর্টেম’।

জীবন ও জীবিকার তাগিদে লেখিকা রোমানা আক্তার শুদ্ধবালিকা দূর প্রবাসে থাকলেও বাংলাদেশকে তিনি ভুলেন নি, ভুলেন নি বাংলা সাহিত্য চর্চা। বিদেশের মাটিতে বসেই তিনি লিখে ফেললেন তার প্রথম বই “বিবেকের পোস্টমর্টেম”।দেশে থেকে তিনি সমাজ সংস্কার তথা সমাজ সেবা মূলক কাজ করতে গিয়ে মিশেছেন ধনী থেকে দরিদ্র সকল শ্রেণীর মানুষের সাথে, জেনেছেন লোমহর্ষক সব ঘটনা। তিনি উপলব্ধি করেন, আমরা যা দেখি তার সবটুকু যেমন সত্য নয় তেমনি আমরা যা দেখিনা তার অনেককিছুই জীবন্ত।

সমাজে প্রভাব ফেলা লুকায়িত এমন সব অদেখা ঘটনা নিয়েই লেখিকা লিখেছেন তার বইটি, তার লিখা দিয়ে মানুষকে জানানোর চেষ্টা করেছেন গল্পের পেছনের গল্প।

বইয়ের নাম কেন “বিবেকের পোস্টমর্টেম” এমন উত্তরে তিনি বলেন, “অপমৃত্যুর লাশগুলো পোস্টমর্টেম করা হয় অপরাধীকে সনাক্ত করতে, তাকে শাস্তি দিতে। কিন্তু অপরাধীর অপরাধ বন্ধ করার জন্য বিবেকের পোস্টমর্টেম করা হয় না। একজন মানুষের বিবেক যদি জাগ্রত থাকে তাহলে তার পক্ষে ছোট কিংবা বড় কোন অপরাধ করা সম্ভব নয়। পৃথিবীতে কোন আদালতের প্রয়োজন নেই যদি তার বিবেকের আদালত খোলা থাকে। আমরা অপরাধীর শাস্তি চাই কিন্তু অপরাধী তৈরি কারকের শাস্তি চাই না। সারাক্ষণ অপরাধীকে নিয়ে মেতে থাকি, তাকে ঘৃণা করি কিন্তু সে কেনো অপরাধ করলো তা জানতে চাই না। আমি আমার বইতে তাই অপরাধী নিয়ে নয়, অপরাধী তৈরির পেছনে যেসব কথা কিংবা কাজ প্রভাব ফেলে তা নিয়ে আলোচনা করেছি, যা মানুষের বিবেককে নাড়া দেয়। তাই বইটির নাম “বিবেকের পোস্টমর্টেম।”

 

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ প্রকাশিত বইটি ইতোমধ্যে রকমারির গল্পের বইয়ের বেস্ট সেলার তালিকায় সেরা পাঁচে স্থান পেয়েছে। যদিও লেখিকা বেস্ট সেলার হতে চাননি, তিনি চেয়েছেন অন্তত একজন মানুষের বিবেকের কড়া নাড়ুক তার বইটি। চমৎকার এই বইটি পাওয়া যাচ্ছে ঢাকা বইমেলা পেন্সিল পাবলিকেশনস এর স্টল ৩১৪ তে এবং চট্টগ্রাম বইমেলার পেন্সিল স্টলে।

তরুণ লেখিকা রোমানা আক্তার শুদ্ধবালিকা ও তার লিখা বই “বিবেকের পোস্টমর্টেম” এর উত্তরোত্তর সফলতা কামনা করছি।