বিএনপিতে গণতন্ত্র আছে বলেই দলের ঐক্য অটুট : ফখরুল

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২০
ফাইল ছবি

বিএনপির মধ্যে গণতন্ত্র আছে বলেই দলের ঐক্য এখন পর্যন্ত এতো অটুট আছে, একেবারে সুদৃঢ়ভাবে আছে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দলের দুই ভাইসচেয়ারম্যানের (হাফিজ উদ্দিন আহমদ ও শওকত মাহমুদ) শোকজের প্রসঙ্গে আজ সোমবার তিনি এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এ সংবাদ সম্মেলন হয়।

তিনি বলেন, আমাদের ভাইস চেয়ারম্যান সবাই দলে আছেন। কোথাও যাওয়ার কোনো সমস্যা তো হয়নি। একটা কথা আপনাদের মনে রাখতে হবে বিএনপি একটা বৃহৎ দল। এই ধরনের উদারপন্থী, গণতান্ত্রিক রাজনৈতিক দলে ছোটখাটো দুই একটা ঘটনা কোনো ঘটনাই নয়। এটাকে এতো বড় করে যারা দেখছেন তারা, আমার মনে হয় ঠিকভাবে দেখছেন না।

ফখরুল বলেন, উনার (মেজর হাফিজ উদ্দিন আহমদ) বিষয়ে আমরা কী পাল্টা কিছু বলেছি। উনার বক্তব্যে উনি যা বলেছেন, তা আমি দেখেছি। এখন পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। একটা রাজনৈতিক দলের উচ্চ পর্যায়ের নেতা নিঃসন্দেহে এই বিষয়টি প্রেসের কাছে আসবেই, আপনারা কনসার্ন হবেন। ভারতে ২২ জন্য কংগ্রেসের শীর্ষ নেতা ওপেন চিঠি দিয়েছেন সোনিয়া গান্ধীকে। কই তারা তো কেউ বহিষ্কার হননি। দ্যাট ইজ দ্যা প্র্যাকটিস অব ডেমোক্রেটিক পার্টি। কখন হবে, কখন হবে না-এটা নিয়ে এতো মাথা ব্যথার কারণ নেই।

মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদের লিখিত জবাবে বিভিন্ন অভিযোগ ও সুপারিশের বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, এ ব্যাপারে আমরা এখনও আলোচনা করিনি এবং কোনো সিদ্ধান্ত হয়নি। তার আগে আপনারা এমন লাফালাফি করছেন মনে হয় যেন সব কিছু চলে যাচ্ছে, এটাতেই গণতন্ত্র ধ্বংস হচ্ছে। গণতন্ত্র তো ধবংস করে ফেলেছে আওয়ামী লীগ সরকার। সেই বিষয়ে কিন্তু একটা কথাও গণমাধ্যমের কোথাও বলা হয় না, কোথাও দেখি না। তারা (আওয়ামী লীগ) যখন প্রেস কনফারেন্স করেন, তাদের কী একবারও জিজ্ঞাসা করেন, আপনি কেন এটা করলেন, এটা কেন করলেন। দ্যাট ইজ দ্যা পয়েন্ট। দেশে এমন একটা ত্রাসের বা ভয়ের পরিবেশে তৈরি করেছে, আপনারা যারা স্বাধীন সাংবাদিকতা করতে চান তারা করতে পারছেন না।

ফখরুল বলেন, আমার খুব দুঃখ হয় যখন দেখি, আওয়ামী লীগের নেতারা বলছেন যে, বিএনপির মধ্যে গণতন্ত্র নেই। এটা (হাফিজ উদ্দিন আহমদ ও শওকত মাহমুদ শোকজ) তারই প্রমাণ। তাদের এমন বক্তব্য ভূতের মুখে রাম রাম বলে মনে হয়। আপনারা (আওয়ামী লীগ) দেশের গণতন্ত্রই খেয়ে ফেলেছেন, মানুষের অধিকারগুলো খেয়ে ফেলেছেন। আর আপনারা অন্যের গণতন্ত্র দেখে বেড়াচ্ছেন বলেও উল্লেখ করেন তিনি।