বগুড়ায় স্বাস্থ্যবিধি না মানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

মিরাজুল ইসলাম মিরাজুল ইসলাম

জেলা প্রতিনিধি, বগুড়া

প্রকাশিত: ৮:১২ অপরাহ্ণ, জুন ১৯, ২০২০

বগুড়া জেলার গাবতলী উপজেলার নাড়ুয়ামালা হাটে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। অভিযানে মাস্ক না ব্যবহার  করায় এবং  নির্দেশনা উপেক্ষা  করে দোকানপাট খোলা রাখায় পৃথক দশটি মামলায় ১হাজার ৪শত টাকা জরিমানা করা হয়। গাবতলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালমা আক্তার এর  নেতৃত্বে এ সময় তাঁর সাথে ছিলেন মোবাইল কোর্ট পরিচালনায় মডেল থানা পুলিশ ও নাড়ুয়ামালা ইউনিয়ন গ্রাম পুলিশ।

জানা যায়, বিকাল আনুমানিক ৪ টার দিকে নাড়ুয়ামালা হাটে  অভিযান চালানো হয়। অভিযানে মাস্ক না ব্যবহার করায় এবং  নির্দেশনা উপেক্ষা  করে দোকানপাট খোলা রাখায় সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ এবং দন্ডবিধি ১৮৬০ এর ১৮৮ ধারা পৃথক ১০টি মামলায় ১ হাজার ৪শত টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এ বিষয়ে  সহকারী কমিশনার (ভুমি) সালমা আক্তার বলেন, আজ অভিযানে আমরা বিশেষ করে স্বাস্থবিধি মেনে মাস্ক ব্যবহার ও সামাজিক দুরত্ব নিশ্চিত করার দিকে নজর দিয়েছিলাম। উপজেলা প্রসাশন কর্তৃক  নির্ধারিত সময়সীমার বাহিরে কয়েকটি  দোকান  খোলায়  তাদের নামে আমরা মামলা দায়ের করে অর্থ জরিমানা করেছি। জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়ায় এই ধরনের কোন গনজমায়েত করতে দেওয়া হবে না । কেউ এই ধরনের কাজের সঙ্গে সম্পৃক্ত থাকলে তাদের কে আইনের আওতায় আনা হবে। এ অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গাবতলি উপজেলার নাড়ুয়ামালা হাট অনেক পুরাতন ও ঐতিহ্যবাহী। এ হাটে প্রায় ১৭ টি গ্রামের লোকজন কেনাকাটা করতে আসে। কভিড-১৯ এর সংক্রমণ গাবতলি উপজেলায় চোখে পড়ার মত। আক্রান্তের  দিক থেকে জেলা সদরের পরেই গাবতলি উপজেলার আক্রান্তের সংখ্যা। গত ১৭ জুন একই এলাকার ১৮ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জন পজিটিভ আসে। সংক্রমণ প্রতিরোধে উপজেলা প্রশাসন সর্বদা মাঠে কাজ করে যাচ্ছে।