ফের মুক্তিযুদ্ধ মন্ত্রী হলেন আ ক ম মোজাম্মেল

প্রকাশিত: ৪:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০১৯

টাইমস বিডি রিপোর্ট : আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।প্রবীণ এই রাজনীতিবিদ গাজীপুর-১ আসন থেকে টানা তিনবারের সংসদ সদস্য।

একাদশ নির্বাচনে মোজাম্মেল হকের প্রাপ্ত ভোট ৪ লাখ ১ হাজার ৫৩৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের চৌধুরী তানভীর আহম্মেদ সিদ্দিকী ৯২ হাজার ৪১০ ভোট পেয়েছেন।

আ ক ম মোজাম্মেল হক গাজীপুর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন।

মোজাম্মেল হক ১৯৪৬ সালের ১ অক্টোবর গাজীপুর সদর উপজেলার দাখিণ খান গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম ডা. আনোয়ার আলী ও মাতার নাম মরহুমা রাবেয়া খাতুন।

মোজাম্মেল হক ছাত্রাবস্থায় পূর্ব পাকিস্তান ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিরি সহ-সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।এছাড়া তৎকালীন গাজীপুর মহকুমা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক পদে ছিলেন।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি গাজীপুরের প্রতিরোধ যুদ্ধে অংশ নিয়ে সশস্ত্র প্রতিরোধ কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।তিনি ১৯ মার্চ গাজীপুর থেকে সশস্ত্র সংগ্রামের নেতৃত্ব দেন।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭৬ সাল থেকে তিনি গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭৩ থেকে ১৯৮৬ পর্যন্ত গাজীপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ১৯৮৯ থেকে ২০০৮ পর্যন্ত গাজীপুর পৌরসভার চেয়ারম্যান ও মেয়র পদে দায়িত্ব পালন করেন।

পরে ২০০৮ সালের নির্বাচনে গাজীপুর-১ আসন থেকে আওয়ামী লীগের টিকিটে জয়ী হন।এ সময় তিনি সরকারের ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

মোজাম্মেল হক ২০১৪ সালের নির্বাচনেও জয়ী হন। ওই নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধে গুরুত্বপূ্র্ণ অবদান রাখা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে নিযুক্ত করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হেট্রিক জয় পান মোজাম্মেল হক।এলাকায় একজন সজ্জন ও সৎ ব্যক্তি হিসেবে তার সুনাম রয়েছে।